ওজন কমাতে নতুন আবিষ্কার ব্লু টি

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • জানুয়ারি ১২, ২০১৯

ব্লু টি তৈরি করা হয় অপরাজিতা গাছের পাতা থেকে। নীল রঙের জন্য ব্যবহার করা হয় এই ফুল। ব্লু টির ব্যবহার শুরু হয় মূলত দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলিতে, যার মধ্যে থাইল্যান্ড ও ভিয়েতনাম উল্লেখযোগ্য। সেখানে রাতের খাবারের পরে এই পানীয় পান করে অনেকে। লেবুর রস ও মধু যোগে এটি তৈরি করা হয়।

বিশেষজ্ঞদের মতে, ব্লু টি হেলথ ড্রিঙ্ক। ‘ইন্টারন্যাশনাল জার্নাল অফ ওবেসিটি অ্যান্ড রিলেটেড মেটাবলিক ডিসওর্ডারস’-এর এক সমীক্ষা অনুযায়ী, মোটা হওয়ার সব রকম টিস্যু ও ফ্যাটি লিভার সংক্রান্ত অসুখ হওয়ার থেকে বাঁচায় ব্লু টি।

বিশেষজ্ঞদের মতে, দিনে দু’বার ব্লু-টি খেলে স্বাভাবিক ভাবেই শরীরের ক্যালোরি বার্ন হয়।ব্লু টি খেলে ফ্যাটি লিভার ভাল থাকে। পেটের কাছে মেদ বাড়ে না। এতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্ল্যামাটোরি গুণাগুণ যা শরীরের টক্সিফিকেশন রোধ করে।

রোজ ব্লু টি খেলে উদ্বেগ ও মানসিক চাপ কম হয় বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। ব্লু টিতে রযেছে অ্যান্টি-গ্লাইসেশন ও ফ্ল্যাভোনয়েড যা ত্বককে মসৃণ রাখে। এটি কাজ করে অ্যান্টি-এজেং হিসেবেও।

ব্লু টি-র পাশাপাশি জনপ্রিয় হয়েছে পার্পেল টি-ও। এটি নতুন কিছুই নয়, ব্লু টি-এর সঙ্গে লেবুর রস মেশালেই তার রং পরিবর্তন হয়ে যায়।

টি/আ

Leave a Comment