সাদা চিনির চেয়েও খারাপ যে খাবারগুলো

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • জানুয়ারি ১৭, ২০১৯

বর্তমানে অস্বাস্থ্যকর বা ক্ষতিকর কিছু খাবারের কথা আমরা অনেকেই জানি। আর চিকিৎসকরাও এসব খাবার একেবারেই আমাদের খাদ্যতালিকা থেকে বাদ দিতে বলে থাকেন। যার মধ্যে সবচেয়ে খারাপ হলো চিনি। কিন্তু চিনির চেয়েও খারাপ কিছু খাবার রয়েছে যা আমরা না জেনেই প্রায় প্রতিদিন খেয়ে থাকি। তাই চিনির সাথে সাথে এসব খাবারও খাওয়া বন্ধ করতে হবে।

আর্টিফিশিয়াল বা কৃতিম সুগার: ডায়াবেটিস ধরা পড়েছে বা পড়ায় সম্ভাবনা আছে? এক্ষেত্রে আমাদের দেশে মানুষ সাদা চিনি না খেয়ে খান আর্টিফিশিয়াল চিনি। কিন্তু আর্টিফিশিয়াল সুগার দুইটি বড় ধরণের ক্ষতি করে। মস্তিষ্কের যে অংশ দেহে চিনি প্রবেশ করছে কিনা সেটা দেখাশুনা করে সেই অংশকে অকেজো করে দেয়। ফলে এই অংশটি কাজ করে না এবং মিষ্টি খাওয়া হয় বেশি। এছাড়াও দীর্ঘদিন আর্টিফিশিয়াল সুগার খেলে শরীরের ফ্যাট মেটাবোলিজম-এর হার ঠিক থাকে না। ফলে যতই কম খাবার খান না কেন, কোনো ভাবেই ওজন কমাতে পারবেন না।

এনার্জি ড্রিংকস: সুস্থ থাকতে চাইলে এনার্জি ড্রিংকের মত কিছুই খাওয়া যাবে না। কারণ এগুলো রঙ মেশানো চিনি আর ক্যাফেইন দেয়া পানি ছাড়া আর কিছুই থাকে না। প্রতি বোতলে ৩০ গ্রামের বেশি চিনি থাকে। যা প্রতিদিনের পরিমানের চেয়ে প্রায় ৮ গুণ বেশি। আর প্রতি বোতলের ক্যাফেইনের পরিমানও প্রতিদিনের মাত্রা চেয়ে বহু বেশি। মাত্রা অতিরিক্ত চিনি আর ক্যাফেইন হঠাৎ হার্ট অ্যাটাকের কারণ।

কোল্ড ড্রিংকস: কোল্ড ড্রিংক খেলে যে সমস্যা হতে পারে যেগুলোর মধ্যে রয়েছে এক্সেস ক্যালোরি ইনটেক কারণ এতে দরকারের চেয়ে ১০-১২ গুণ বেশি চিনি থাকে, বাচ্চাদের ক্ষেত্রে টাইপ ২ ডায়াবেটিস, কোলেস্টেরল বৃদ্ধি, হার্টের সমস্যা, স্ট্রোক, কিছু কিছু ধরণের ক্যান্সার কোষ বৃদ্ধি করে।

ফুড কালার: কৃতিম ফুড কালার বাচ্চাদের ভেতরে মস্তিষ্কের কর্মক্ষমতা আর মনোযোগের ঘাটতি আনে। তাই বাচ্চাদের বাজারের বিভিন্ন রঙ্গিন চকলেট ও জুস দেয়ার আগে চিন্তা করুন।

মাইক্রোওয়েভ পপকর্ন: বাজারের মাইক্রোওয়েভ পপকর্ন প্যাকেট কোনো ভাবেই খাবেন না। কারণ এতে শরীরে ক্যান্সার তৈরির সম্ভাবনা বাড়ে। ভুট্টার দানা দিয়েও ঘরে পপকর্ন ভালভাবে বানিয়ে খেতে পারেন। শুধু মাইক্রোওয়েভ প্যাকেজ কিনবেন না।

টি/অা

Leave a Comment