দাঁত ফেলার পর যে খাবারগুলো খাবেন

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • জানুয়ারি ১৯, ২০১৯

দাঁত থাকতে অনেকেই দাঁতের মর্যাদা বোঝেন না। দাঁতের প্রতি অবহেলার কারণে তাই অনেক সময় দাঁতটাই ফেলে দিতে হয়। আবার দাঁত ফেলার অন্য কারণও থাকতে পারে। কারণ যেটাই থাকুক না কেন, দাঁত ফেলা একটি কষ্টকর বিষয়। দুই থেকে তিন দিন পর্যন্ত তো মুখ ভালোভাবে নাড়ানোই যায় না। খাবার খাওয়া নিয়ে পড়তে হয় বিপাকে। খাবার খেতে হয় সতর্ক হয়ে। নয়তো ব্যথা বেড়ে যায় অনেকখানি। দাঁত ফেলার পর যে খাবারগুলো খাওয়া যায় সেগুলো হলো-

১. দাঁত ফেলার পর আপনি আইসক্রিম বা ঠান্ডা জুস খেতে পারেন। তবে জুস খাওয়ার জন্য স্ট্র ব্যবহার করবেন না। স্ট্র দিয়ে চুষে খেলে মুখে রক্তপাত হতে পারে। ছোট ছোট চুমুক দিয়ে জুস খান।

২. এ সময় চিকিৎসকরা অ্যান্টিবায়োটিক দেন। অ্যান্টিবায়োটিক অনেক সময় পেটে সমস্যা অথবা ডায়রিয়া তৈরি করে। পেট ভালো রাখতে এ সময় দই খেতে পারেন।

৩. তরল খাবার, যেমন—স্যুপ, জুস, মিল্ক সেক, স্মুদি ইত্যাদি খান দাঁত ফেলার পরপর।

৪. নরম ভাত খেতে পারেন এ সময়টায়। খেতে পারেন ডাল-চালের নরম খিচুড়ি। তবে খাবারগুলো একেবারে নরম করে নেবেন। এতে খেতে সহজ হবে। পুষ্টিও পাওয়া যাবে।

৫. এ সময় কলা খেতে পারেন। ভালো হয় কলার জুস করে খেলে।

৬. আলু ভর্তা করে খেতে পারেন। সবজি রান্না করে নরম করে খেতে পারেন। এ ছাড়া খেতে পারেন কাস্টার্ড, নরম পাস্তা, ম্যাকারনি। এগুলো শরীরে শক্তি জোগাবে।

৭. দুধের মধ্যে পাউরুটি ভিজিয়ে খেতে পারেন। দুধ শরীরের শক্তি জোগাতে কাজ করবে।

৮. খুব গরম খাবার খাবেন না। ঠান্ডা খাবার দাঁত ও মাড়ির জন্য এই সময়টায় ভালো। তবে খুব ঠান্ডা খাবার খেলে কিন্তু ঠান্ডা লেগে যেতে পারে। এ ব্যাপারেও সতর্ক হোন।

৯. এ সময় নরম খাবার খান। শক্ত খাবার চিবিয়ে খেলে মুখে চাপ পড়ে। এতে সংক্রমণ তৈরি হতে পারে। কিছুদিন পর ধীরে ধীরে শক্ত খাবারের দিকে যান।

টি/আ

 

Leave a Comment