ঋতুচক্রের আগে বা পরে স্তনের ব্যথা থেকে মুক্তির উপায়

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • ফেব্রুয়ারি ২, ২০১৯

মাসিকের সময় তলপেটে ব্যথা হওয়া যেমন একটি সাধারণ সমস্যা, তেমনই স্তনে ব্যথা হওয়াও একই সমস্যা। প্রকৃতিগত ভাবেই মেয়েদের যখন মাসিক হয় তারা তাদের স্তনে হালকা ব্যথা অনুভব করে থাকে। আবার অনেক সময় মাসিক হওয়ার আগেও স্তনে ব্যথা হয়। মাসিক হওয়ার আগে ও পরে দেহে হরমোনের পরিবর্তনের কারণেই এই ব্যথা হয়ে থাকে। এই ব্যথা থেকে মুক্তির উপায় জেনে নিনঃ

- এই সময়ে খাদ্য তালিকা থেকে কিছু খাবার ছেঁটে ফেলুন। যেমন বাড়তি লবণ, চা-কফি বা ক্যাফেইন জাতীয় যে কোন পানীয়, চিনি ও দুগ্ধ জাতীয় খাবার। এতে পিরিয়ডের সময় স্তন ও তলপেট ব্যথা হতে মুক্তি পাবেন।

- কিছু বিশেষ ধরণের ব্যায়াম আছে, যেগুলো এই স্তনে ব্যথা কমাতে সহায়ক। ডাক্তারের সাথে কথা বলে সেই ব্যায়ামগুলো করতে পারেন।

- পিরিয়ডের আগে বা পড়ে ব্যায়াম করতে কোন অসুবিধা নেই। তবেঁ অনেক মেয়েরই পিরিয়ডের আগে ও পরে স্তনে ব্যথা হয়। এক্ষেত্রে ব্যায়াম সাবধানে করতে হবে। এমন কোন ব্যায়াম করবেন না যাতে বুকে চাপ পড়ে। যেমন, দৌড়ানো। বরং এমন ব্যায়াম করুন, যেগুলো শরীরের নিচের অংশে কার্যকর। যেমন সাইকেল চালানো, হাঁটা। ভুল ব্যায়াম পরিস্থিতি আরও খারাপ করে দেবে।

- এই সময়ে স্তনকে সাপোর্ট দেয়, এমন ব্রা পরিধান করুন। সঠিক মাপের আরামদায়ক ব্রা ব্যথা কমাতে সহায়তা করবে।

- স্তনে কোন প্রকার চাপ দেবেন না, এতে ব্যথা আরও বাড়বে।

- স্তনে ঠাণ্ডা লাগতে দেবেন না, ঠাণ্ডা লাগলে ব্যথা আরও বাড়বে। উপযুক্ত জামাকাপড় পড়ে থাকুন যেন স্তনে ঠাণ্ডা না লাগে।

- যদি ব্যথা খুব বাড়ে, তবেঁ হালকা গরম তেল নিয়ে স্তনে ম্যাসাজ করতে পারেন আস্তে আস্তে। এতে স্তনের পেশীগুল একটু শিথিল হবে আর আপনি আরাম বোধ করবেন।

Leave a Comment