পেটের চর্বি কমান কিছু অভ্যাস বদলে ফেলেই!

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • ফেব্রুয়ারি ১১, ২০১৯

দীর্ঘ সময় বসে বসে কাজ করা, দৈহিক পরিশ্রম কম হওয়ার কারণে শরীরের বিভিন্ন স্থানে বিশেষ করে পেটে মেদ জমতে থাকে। নিয়মিত শরীরচর্চা এবং প্রতিদিনকার কিছু সহজ অভ্যাসের মাধ্যমে কমিয়ে ফেলতে পারেন শরীরের অতিরিক্ত মেদ।

১. প্রতিদিন ২০-৩০ মিনিট হাটাহাটি করা বা জগিং করা উচিত।

২. আমরা অনেকেই রাতে খাবারের পর সঙ্গে সঙ্গে শুয়ে পরি। এটা আবার কারো কারো অভ্যাসে পরিনতি হয়ে যায় । কিন্তু এটা ঠিক না। এতে করে পেটের চর্বি আরো বাড়ে, খাওয়ার পরে অবশ্যই ১০ -১৫ মিনিট হাটার পর বিছানায় যান । এতে করে আপনার পেটের চর্বি নিয়ন্ত্রণে থাকবে।

৩. প্রতিদিন সকালে উঠেই খালি পেটে ২/৩ কোয়া রসুন চিবিয়ে খেয়ে নিন, এর ঠিক পর পরই পান করুন লেবুর রস। এটি আপনার পেটের চর্বি কমাতে দ্বিগুণ দ্রুতগতিতে কাজ করবে। তাছাড়া দেহের রক্ত চলাচলকে আরো বেশি সহজ করবে এটি।

৪. চিনিযুক্ত খাবার খাবেন না। মিষ্টি বা মিষ্টি জাতীয় খাবার, কোল্ড ড্রিংকস এবং তেলে ভাজা স্ন্যাক্স থেকে দূরে থাকুন। কেননা এ জাতীয় খাবারগুলো আপনার শরীরের বিভিন্ন অংশে, বিশেষত পেট ও উরুতে খুব দ্রুত চর্বি জমিয়ে ফেলে। তাই এগুলো খাওয়ার পরিবর্তে ফল খান।

৫. রান্নায় অতিরিক্ত মশলা ব্যবহার করা ঠিক নয়। তবে কিছু মশলা ওজন কমাতে সাহায্য করে ম্যাজিকের মতো। রান্নায় ব্যবহার করুন দারুচিনি, আদা ও গোলমরিচ। এগুলো আপনার রক্তে শর্করার পরিমাণ কমাবে ও পেটের মেদ কমাতে সাহায্য করবে।

৬. মাংস থেকে দূরে থাকুন। অতিরিক্ত চর্বিযুক্ত মাংস যতটা সম্ভব এড়িয়ে চলুন। এর বদলে বেছে নিতে পারেন কম তেলে রান্না করা চিকেন।

৭. মানসিক চাপের বোঝা বইবেন না। মানসিক চাপ যতটা পারবেন কম নেওয়ার চেষ্টা করুন। কারণ মানসিক চাপের ফলে আপনার শরীরে নানারকম সমস্যা তৈরি হতে পারে। ফলে শরীরের পাচন ক্ষমতা কমে যায় এবং শরীরে মেদ জমতে শুরু করে।

Leave a Comment