লেবুতেই দূর হবে কিডনির পাথর

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • ফেব্রুয়ারি ১৭, ২০১৯

কিডনির পাথর দূর করতে আমরা কত কিছুই না করে থাকি। নানা রকম চিকিৎসা নেয়ার পরও অনেকেই সুফল পান না। কিন্তু চিকিৎসার পাশাপাশি একটি পানীয় খেলে ফল পাওয়া যায় দ্রুত। লেবুর রস আর এক গ্লাস পানি হাজারো রকম রোগ থেকে মুক্তি দেয়। কিন্তু এর উপকারিতা সম্পর্কে জানেন কয়জন।

খালি পেটে প্রতিদিন সকালে এক গ্লাস পানিতে অর্ধেক লেবুর রস মিশিয়ে খেলে কিডনির পাথর থেকে মুক্তি পাওয়া যায়। কিডনির পাথর হতে পারে চারটি কারণে। একটি কারণ পারিবারিক ইতিহাস ও অন্য তিনটি কারণ হলো ক্যালসিয়াম জনিত সমস্যা। পরিবারে কারো কিডনিতে পাথর থাকলে আপনারও সম্ভাবনা বেড়ে যায়।

কিন্তু কিডনির পাথর থেকে মুক্তি পেতে বিশেষজ্ঞরা বলছেন লেবুর রস খেতে। লেবুর রসে থাকে সাইট্রিক অ্যাসিড। এটা ক্যালসিয়ামজাত পাথরগুলোকে তৈরি হতে দেয় না।

এছাড়াও বড় আকারের পাথরগুলোকে সাইট্রিক অ্যাসিড ছোট টুকরো-তে ভেঙে দিতে পারে। যাতে সেগুলো সহজেই সরু মূত্রনালি দিয়ে বেরিয়ে যায় এবং এতে ব্যথা কমে।

শুধু কিডনির পাথরই নয় লেবুর রসে রয়েছে আরো নানা গুণ। শক্তি বাড়াতে, ঘন ঘন সর্দি-কাশি কমাতে, কোষ্ঠকাঠিন্য দূর করতে, ওজন কমাতে, দাঁতব্যথা কমাতে, ভাইরাসজনিত সংক্রমণ প্রতিরোধ করতে, চোখ ভাল রাখতে, ত্বক পরিষ্কার করতে ও লিভার পরিষ্কার রাখতে এক গ্লাস পানিতে অর্ধেক লেবুর রস ও এক চামচ মধু মিশিয়ে খেতে পারেন।

টি/আ

Leave a Comment