ঋতুস্রাবের আগে যেসব খাবার খাবেন

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • মার্চ ৩, ২০১৯

ঋতুস্রাবের আগে কোষ্ঠকাঠিন্য, পেট ফোলা ভাব, ডায়রিয়া ও পেটব্যথার মতো সমস্যা হয়। এ সময় কিছু বিষয় মেনে চললে কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করা যায়। ঋতুস্রাবের জন্য ইসট্রোজেন ও প্রোজেস্টেরন হরমোন জড়িত। প্রোজেস্টেরন হরমোন খাদ্য হজমের ওপর ব্যাপক প্রভাব ফেলে।

সাধারণত ঋতুস্রাব শুরু হওয়ার পরপরই কোষ্ঠকাঠিন্যের সমস্যা চলে যায়। এ সমস্যা কমাতে ভালো ঘুম, মানসিক চাপমুক্ত থাকার চেষ্টা করতে হবে। পাশাপাশি এ সমস্যা সমাধানে আরও কিছু নিয়ম মেনে চলতে পারেন। ঋতুস্রাবের আগে কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে আঁশজাতীয় খাবার বেশি করে খাবেন। এটি ঋতুস্রাব শুরুর আগে কোষ্ঠকাঠিন্য কমাতে সহায়তা করবে।

যেসব খাবারে অনেক বেশি লবণ থাকে, সেগুলো এড়িয়ে চলুন। ঋতুস্রাবের আগে প্রক্রিয়াজাত খাবার খাবেন না। এটি হরমোন ও খাদ্য হজমে সমস্যা করতে পারে। বেশি বেশি শারীরিক পরিশ্রম করুন। মদ্যপান ও কফি দুটিই হজমে সমস্যা করে। তাই ঋতুস্রাবের আগে এ খাবার দুটি এড়িয়ে যাওয়াই ভালো। পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন। এটি হজম ভালো করতে কাজ করবে। মটরশুঁটি খান। এসব পরামর্শ মেনে চলার পরও যদি সমস্যা থেকে যায়, বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নিন, সুস্থ থাকুন।

টি/আ

Leave a Comment