গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য

  • ডাঃ মোঃ ফজলুল কবির পাভেল
  • মার্চ ১১, ২০১৯

গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য একটি অতি পরিচিত সমস্যা। বেশিরভাগ মহিলায় সাধারণত এ সময় কোষ্ঠকাঠিণ্যে কষ্ট পান। এই সময় এমনিতেই নানা ধরণের সমস্যা থাকে। এরপরেও যদি কোষ্ঠকাঠিন্য থাকে তাহলে গর্ভবতীর শরীর ও মন ভালো থাকে না। পেটে সব সময় একটা অস্বস্তি থাকলে কারো ভাল লাগার কথা নয়। গর্ভাবস্থায় নানা দুশ্চন্তিা থাক। এসব সমস্যা দুশ্চিন্তা আরও বাড়িয়ে দেয়।  

গর্ভাবস্থায় জরায়ু বড় হতে থাক। এটি তখন বৃহদন্ত্ররে উপর চাপ সৃষ্টি কর। এই  কারণে কোষ্ঠকাঠিন্য এ সময় অনেক বেড়ে যায়। আবার গর্ভাবস্থায় খাবার রুচি অনকে সময় কমে যায় । আঁশ জাতীয় খাবার কম  গ্রহণ কিংবা প্রয়োজন মতো পানি পান না করার কারণেও অনেকের কোষ্ঠকাঠিন্য হতে পার। গর্ভাবস্থায় প্রয়োজনীয় শারীরিক পরিশ্রম হয়না। ফলে সমস্যাটি বেড়ে যায়। হরমোনের পরিবর্তনের জন্যও গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য দেখা যায়। 

গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিণ্যেরের হাত থেকে মুক্তি পেতে সারা দিনে প্রচুর পরিমান পানি পান করতে হব। পানি আমাদের দেহের জন্য নানা রকম উপকার করে। যথেষ্ট পানি পান না করলে কোষ্ঠকাঠিন্য দেখা দেয়। এ কারণে প্রচুর পানি পান করতে হব। দিনে কমপক্ষে ৮ গ্লাস বিশুদ্ধ পানি পান করা উচতি। আঁশ যুক্ত খাবার বেশি খেতে হবে। ফলমূল শাকসবজিতে প্রচুর আঁশ থাক। এরপরেও কোষ্ঠকাঠিন্য থাকলে চিকিৎসকের ওষুধ খাওয়া যেতে পারে। গর্ভাবস্থায় হাল্কা ব্যায়াম করা উচিত। এতে অনেকের উপকার হয়। কোষ্ঠকাঠিন্য নিজে খুব জটিল রোগ না হলেও এর কারণে নানারকম জটিলতা সৃষ্টি হতে পারে। তাই আগে থেকে সাবধান হতে হবে। গর্ভাবস্থায় এমন হলে দেরি না করে ডাক্তার দেখানো উচিত। 

Leave a Comment