আইসক্রিম ডায়েটে কমবে ওজন!

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • মার্চ ১৭, ২০১৯

ওজন কমাতে অনেক ধরনের ডায়েটই তো করে থাকেন। কিন্তু আইসক্রিম ডায়েট কি কখনো মেনে দেখেছেন? শুনে অবাক হচ্ছেন নিশ্চয়ই। ওজন কমাতে আইসক্রিম অনবদ্য, তা নিয়ে কোনো দ্বিমত নেই। জানতে চান, কী আছে এই ডায়েটে ও কীভাবে সে ওজন কমায়? তা হলে দেখে নিন এই ডায়েট মেনে চললে সহজেই ওজন কমবে।

ডায়েটটি কেমন ও কেন: এখন যেখানে ২৫০০–৩০০০ ক্যালোরি খাচ্ছেন, সপ্তাহের প্রথম বা শেষ তিন দিন তা নেমে আসে ১৪০০, ১২০০ ও ১১০০–তে। পরের চার দিনও ১৫০০ ক্যালোরির বেশি খাওয়া যায় না। ফলে ওজন কমে। আবার এই ডায়েটে প্রোটিন, ফাইবার ও ক্যালসিয়াম বেশ ভাল মাত্রায় থাকে। শরীরের মেটাবলিক রেট বাড়িয়ে ফ্যাটকে জ্বালিয়ে দিতে এদের ভূমিকা অনেক। ওজন কমাতে এই ডায়েটে সপ্তাহে এক দিন খেতে হয় ১১০০ ক্যালোরি। কিন্তু যতটুকু খাচ্ছেন তার পুষ্টিগুণ অনেক। যার ফলে সপ্তাহে চার কেজির মতো ওজন কমে।

কেমন ডায়েট? প্রথম দিন ১৪০০ ক্যালোরি খেতে পারবেন। সকালের নাস্তায় দুধ–চিনি ছাড়া চা/কফির সঙ্গে এক পিস হোলগ্রেন ব্রেডের টোস্ট, দুইচামচ পিনাট বাটার/অ্যামন্ড বাটার ও অর্ধেক লেবু খান। দুপুরে টোস্টের সঙ্গে খান আধ কাপ টুনা মাছ, চিনি ছাড়া চা/কফি। রাতে ৮৫ গ্রাম চিকেন/বিফ/মটন, এক কাপ মটরশুঁটি, অর্ধেক কলা, এক কাপ ভ্যানিলা আইসক্রিম।দ্বিতীয় দিন ১২০০ ক্যালোরি খেতে পারবেন। সকালে এক কাপ চা/কফির সঙ্গে অর্ধেক কলা ও একটা ডিম সেদ্ধ। দুপুরে ডিম সেদ্ধর সঙ্গে এক কাপ কটেজ চিজ, পাঁচটা ক্রিমক্র্যাকার বিস্কুট, চা/কফি। রাতে দুটো হটডগ (বান ছাড়া), অর্ধেক কলা, অর্ধেক কাপ সেদ্ধ গাজর, অর্ধেক কাপ সেদ্ধ বা সতে করা ব্রকোলি, অর্ধেক কাপ ভ্যানিলা আইসক্রিম।

তৃতীয় দিন খেতে হবে ১১০০ ক্যালোরি। সকালে চা/কফির সঙ্গে এক টুকরো শেডার চিজ, পাঁচটা ক্রিমক্র্যাকার বিস্কুট, একটা ছোট আপেল। দুপুরে এক পিস হোলগ্রেন ব্রেডের টোস্ট, একটা ডিম, চা/কফি। রাত্রে এক কাপ টুনা মাছ, অর্ধেক কলা, এক কাপ ভ্যানিলা আইসক্রিম। চতুর্থ থেকে সপ্তম দিন ১৫০০ ক্যালোরি খেতে পারবেন। যাতে থাকতে পারে ফাইবারসমৃদ্ধ শাক–সবজির সঙ্গে মাপ মতো কম মিষ্টি ফল, মাংস, কম তৈলাক্ত মাছ, ডিমের সাদা খেতে পারবেন। দুই স্তরের ঘন দুধ ও এই দুধে বানানো খাবার, ডাল, অল্প করে ব্রাউন রাইস–হোল হুইড ব্রেড বা পাস্তা খাওয়া যাবে। তবে রান্নায় কিন্তু ৩–৪ চা–চামচের বেশি তেল ব্যবহার করা যাবে না। বাদ দিতে হবে যাবতীয় ফাস্ট ফুড, জাঙ্ক ফুড, মিষ্টি ও মদ্যপান।

সাবধানতা: যে কোনো বয়সে, যে কোনো পরিস্থিতিতে বা শরীরের অবস্থা না বুঝে ডায়েট শুরু করা যাবে না।

টি/আ

Leave a Comment