জন্মনিয়ন্ত্রণ বড়ি এবং স্ট্রোক

  • ডাঃ মোঃ ফজলুল কবির পাভেল
  • মার্চ ১৮, ২০১৯

জন্মনিয়ন্ত্রন বড়ি বা ওরাল কন্ট্রাসেপটিভ পিল (ওসিপি) খুব জনপ্রিয়। আবিষ্কারের পর যুগ যুগ ধরে মেয়েদের কাছে জন্মনিয়ন্ত্রণ বড়ি তার জনপ্রিয়তা ধরে রেখেছে। ওসিপি তে দুই ধরনের  হরমোন থাকে। ইস্ট্রোজেন এবং প্রজেস্টোরন । জন্মনিয়ন্ত্রন বড়ির র্ব্যথতার হার খুব কম। ওসিপি-এর সুবিধা অনেক থাকলেও কিছু কিছু অসুবিধা আছে। জন্মনিয়ন্ত্রন বড়ি ধমনীতে রক্ত জমাট বাঁধতে সাহায্য করে। ফলে র্হাট এটাক এবং স্ট্রোক হতে পারে। মেয়েদের ইস্ট্রোজেন হরমোন থাকার ফলে স্ট্রোক এবং হার্ট এটাক কম হয়। ওরাল কন্ট্রাসেপটিভ কতদিন খেলে বা কোন ধরণের পিল ব্যবহারে স্ট্রোক হয় তা এখনো পুরোপুরি ভাবে জানা সম্ভব হয়নি। তবে এ বিষয়ে র্বতমানে অনেক গবষেণা হচ্ছে। 

র্বতমানে এক গবেষণায় দেখা গেছ জন্মনিয়ন্ত্রন বড়ি গ্রহণ করলে ধমনীর ভেতর রক্ত জমাট বাঁধেনা। ফলে স্ট্রোকের তেমন ঝুঁকি নেই। তবে প্রজেস্টোরন জাতীয় ওসিপি পিল গ্রহণ করলে ঝুঁকি থাকেনা। ইস্ট্রোজেন যদি উঁচু মাত্রার থাকে তখন কিন্তু আবার ঝুঁকি বাড়বে। উচ্চ মাত্রা এবং নিন্ম মাত্রার ইস্ট্রোজেন জাতীয় জন্মনিয়ন্ত্রন বড়ি থাকে। নিন্ম মাত্রার ইস্ট্রোজেন বড়ি নিরাপদ । গবেষণায় দেখা গেছে নিন্ম মাত্রার (৫০ মাইক্রোগ্রামের কম) বড়ি বেশ নিরাপদ । এর ফলে স্ট্রোকের ঝুঁকি বাড়ে না। 

সুতরাং যারা জন্মনিয়ন্ত্রন নিয়ে চিন্তিত  তাদের ক্ষেত্রে নিন্ম মাত্রার ইস্ট্রোজেন পিল গ্রহণ করা উচিত। তাতে স্ট্রোকের তেমন ঝুঁকি থাকেনা। তবে গ্রহণকারী যদি স্থূল হন, ডায়াবেটিস , উচ্চরক্তচাপ থাকে, রক্তে চর্বি বেশি থাকে এবং মাইগ্রেনের সমস্যা থাকে তবে ওসিপি গ্রহণ করার ক্ষেত্রে সাবধান হওয়া উচিত।  
স্বল্প মাত্রার ইস্ট্রোজেন বড়ি অনেক নিরাপদ । শরীরের সাথে সহজেই মানিয়ে যায়। পার্শ্বপ্রতিক্রিয়া অনেক কম। তাই স্বল্প মাত্রার ইস্ট্রোজেন বড়ি গ্রহণ করা উচিত। আপনি যদি জন্মনিয়ন্ত্রণ বড়ি গ্রহণ করেন তবে অবশ্যই চিকিৎসকের কাছে জেনে নেবেন তা উচুঁ না নিচু মাত্রার। এ বিষয়ে সচেতনতা দরকার। নাহলে ভবিষ্যতে সমস্যায় পড়তে হতে পারে।
 

Leave a Comment