কোমরের বাড়তি মেদ কমাবেন যেভাবে

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • মার্চ ২৩, ২০১৯

ফিট শরীর কে না চায়! কিন্তু সময় কোথায়? সামান্য কিছু অনিয়ম দিনের পর দিন হলেই শরীরের পেটসহ কোমরে প্রথমেই মেদ জমে। এমন হলে অনেকেই জিমে যাওয়া থেকে শুরু করে নিয়ম মেনে খাবার খান কিন্তু তারপরও কোমরের মেদ কমে না। আসলে মেদ ঝরানো বেশ সময়সাপেক্ষ। তবে যদি নিয়ম করে, সব ব্যায়ামের পাশে কিছু প্ল্যাঙ্কের অভ্যাস করলে কোমর, হিপ, কাঁধ, পেট, সব জায়গার পেশিরই বিশেষ উপকার হবে ও সহজেই কমবে ভুঁড়ি। ফিটনেস বিশেষজ্ঞদের মতে, প্ল্যাঙ্ক জাতীয় ব্যায়াম আসলে মেরুদণ্ডের ভিতরের পেশিগুলোর শক্তি বাড়িয়ে মেদ ঝরাতে সাহায্য করে। তার জন্য নির্দিষ্ট কয়েকটি প্ল্যাঙ্ক করলেই হবে।

সাধারণ নিয়মের প্ল্যাঙ্ক: ম্যাটের উপর উপুর হয়ে শোয়ার পর হাত দুইটিকে সামনের দিকে ভাঁজ করে কাঁধ বরাবর রাখুন। এবার হাতের তালুর উপর ভর দিয়ে শরীরকে উপরের দিকে তুলুন। শরীরকে উপরে তোলার সময় পায়ের ভর থাকবে পায়ের বুড়ো আঙুলের উপর। হাতের কনুই যেন ভাঁজ না হয়। হাতের তালু ও পায়ের বুড়ো আঙুলের উপর ভর দিয়ে বাকি শরীর হাওয়ায় ভাসবে। পেটও টেনে রাখবেন ভিতরের দিকে। প্রথম প্রথম দশ সেকেন্ড এমন করে থাকার অভ্যাস করুন।

হাঁটু প্ল্যাঙ্ক: প্রথমেই সাধারণ প্ল্যাঙ্ক করতে না পারলে হাঁটু প্ল্যাঙ্ক দিয়ে শুরু করুন। এই ব্যায়ামে মাটিতে রাখুন হাঁটু দুটো। বাকি নিয়ম সাধারণ প্ল্যাঙ্কের মতোই। কয়েক সপ্তাহ হাঁটু প্ল্যাঙ্ক করার পর সাধারণ প্ল্যাঙ্কে ফিরে আসার চেষ্টা করুন।

সাইড প্ল্যাঙ্ক: সাধারণ প্ল্যাঙ্কের মতো করেই উপুর হয়ে শুয়ে পড়ুন। এবার একটা হাত মাটি থেকে সরিয়ে নিন। যে হাত সরালেন, সেই দিকের পা-ও তুলে দিন মাটি থেকে। এবার এক হাতের তালু ও একটা পায়ের পাতার উপর ভর দিয়ে শরীরকে ভাসান শূন্যে। পেট টেনে রাখুন ভিতরের দিকে।

টি/আ

Leave a Comment