শিশুর বৈশাখী খেলনা

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • এপ্রিল ১৪, ২০১৯

হাঁড়ি-পাতিল: হাঁড়ি-পাতিল শিশুদের পছন্দের খেলনা। মাটির তৈরি হাঁড়ি-পাতিলই এখন পর্যন্ত তাদের পছন্দের তালিকায় প্রথমে। তবে এখন অ্যালুমিনিয়াম, স্টিল বা প্লাস্টিকের তৈরি হাঁড়ি-পাতিলও বিকোচ্ছে বেশ। দাম প্রতি সেট ৮০ থেকে ৫০০ টাকা পর্যন্ত।

একতারা: একতারা আবহমান বাংলাকেই যেন স্মরণ করিয়ে দেয়। বৈশাখ উপলক্ষে বিভিন্ন জায়গায় একতারা বিক্রি হয়। দাম ১০০ থেকে ৩০০ টাকা পর্যন্ত।

ঢোল: টাকডুম টাকডুম আওয়াজ শুনলেই বোঝা যায় কোথাও বাজছে ঢোল। শিশুদের জন্য নানা নকশা ও আকারের ঢোল পাওয়া যায় বৈশাখী মেলাগুলোতে। দাম ১৫০ থেকে ৫০০ টাকা পর্যন্ত।

বাঁশি: কাঠের বাঁশির প্রতিও শিশুদের বেশ আগ্রহ দেখা যায়। বাঁশি বাজাতে না পারলেও শিশুর হাতে বাঁশি তুলে দিতেই পারেন। দাম ৮০ থেকে ৫০০ টাকা।

পাখা: বিভিন্ন রঙের পাখা ছোট শিশুদের কাছে অনেক প্রিয়; বিশেষ করে ছোট্ট চিকন কাঠির মধ্যে ভিন্ন রঙের পাখাগুলো তাদের বেশ আকর্ষণ করে। দাম ২০ থেকে ৫০ টাকা।

পুতুল: হাতে বানানো মাটির পুতুল দেখতে বেশ সুন্দর হয়। বউ-জামাই-বাচ্চাসহ পুতুল শিশুরা বেশি পছন্দ করে। দাম ৩০ থেকে ৮০ টাকা পর্যন্ত।

তলোয়ার: কাঠের তৈরি তলোয়ারও শিশুদের মধ্যে বেশ জনপ্রিয়। তলোয়ারগুলো রাজা-বাদশাহর আমলের নকশায় তৈরি হয় সাধারণত। দাম ১০০ থেকে ৩০০ টাকা পর্যন্ত।

টি/আ

 

Leave a Comment