একই খাবারে শিশুর অনীহা?

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • এপ্রিল ১৫, ২০১৯

বাড়ন্ত বয়সে শিশুদের খাবারের প্রতি অনীহা থাকে বেশি। তাই এ সময় শিশুদের একই ধরনের খাবার বারবার দিলে তাদের খাবারের প্রতি আরও বেশি অনীহা তৈরি হয়। তবে তাই বলে তো আর খাবার থেকে শিশুকে দূরে রাখা যাবেন না। তাই শিশুকে ভাত, মাছ, সবজি, ফল, ডিম, দুধ সবই খেতে দিন। তবে খাবার তৈরিতে নতুনত্ব আনার চেষ্টা করুন। যেমন শিশুকে প্রতিদিন ডিম, রুটি না দিয়ে মাঝেমধ্যে রুটির সাথে ভাজি, কলিজা ভুনা, মুরগির স্যুপ দিতে পারেন। আবার ডিমের বদলে ডিমের তৈরি পুডিং, ডিম চাপ দিতে পারেন।

ফল, দুধে একঘেয়েমি চলে এলে মাঝে মধ্যে কাস্টার্ড, পায়েস, ফ্রুটস কেক, হালুয়া, মিল্ক শেক, জুস বানিয়ে দিন। যা শিশু বেশ আগ্রহ সহকারে খাবে। বেশির ভাগ শিশুর সবজি খাওয়ার প্রতি অনীহা থাকে বেশি। তাই চেষ্টা করুন নানা রকম সবজিকে শিশুর সামনে একেক সময় একেকভাবে উপস্থাপন করতে। আর এক্ষেত্রে নানা রকম সবজির মিশ্রণে খিচুড়ি বেশ পুষ্টিকর। কারণ এই এক খাবারেই শিশু পেয়ে যাবে নানা রকম পুষ্টি উপাদান। তাই মাঝেমাধ্যে শিশুকে খিচুড়ি খাওয়ার অভ্যাস করুন। এছাড়া তৈরি করে দিতে পারেন সবজির পাকোড়া, স্যুপ, কাটলেট, রোল প্রভৃতি। তেমনি মাংসের স্বাদে ভিন্নতা আনতে চাইলে তৈরি করে দিতে পারেন কাবাব, রোল, কোপ্তা, মাংসের স্যান্ডউইচ।

এই বয়সী শিশুদের স্কুলের টিফিনে ভিন্নতা আনা উচিত। তা না হলে শিশু টিফিন খেতে চাইবে না। তবে তাই বলে দোকানের কেনা খাবার দেওয়া উচিত নয়। বরং খুব সহজেই বানিয়ে দিতে পারেন স্যান্ডউইচ, ফ্রেঞ্চ ফ্রাই, কাটলেট, সবজি বল, নুডুলস প্রভৃতি। একই সাথে শিশুকে যতটা সম্ভব দোকানের কেনা ফাস্টফুড, নানা রকম খাবার ও জুস থেকে দূরে রাখুন। কারণ এগুলো শিশুর শরীরে নানা রকম ক্ষতি করার পাশাপাশি শিশুর ঘরের খাবারের প্রতি অনীহা তৈরি করে।

টি/আ

Leave a Comment