ডায়াবেটিস কমাবে লাল জুস

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • এপ্রিল ১৮, ২০১৯

যাদের ডায়াবেটিস রয়েছে তাদেরকে বলা হয় মাটির নিচের সবজি না খেতে। বিশেষ করে আলু, মিষ্টিআলু, বিট, গাজর ইত্যাদি মাটির নিচের সবজি বলে এইগুলোই খাওয়া বন্ধ করেন রোগীরা। যদিও গাজরের প্রচুর গুণাগুণ রয়েছে। তাই খাদ্যতালিকা থেকে গাজর বাদ রাখেন না অনেকেই কিন্তু বিটের উপকারিতা সম্পর্কে না জানায় এটা তেমন কেউই খান না। তবে সাম্প্রতিক একটি জরিপে উঠে এসেছে এই সবজি বিভিন্ন উপকারি দিক। বিশেষত বিটের জুস। এই বিটের জুস ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা ছাড়াও কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে। এর মধ্যে থাকা ভিটামিন বি মস্তিষ্কের ক্রিয়া সচল রাখে।

এছাড়াও বিটের জুস খেতে পারলে হার্টবিট ঠিক থাকে। বিটের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের নানা কাজে লাগে। যুক্তরাজ্যের ক্যুইন মেরি বিশ্ববিদ্যালয়ের জরিপে থেকেই এই তথ্য প্রকাশিত হয়েছে। প্রতিদিন সকালে খালি পেটেই বিটের জুস খান। ডায়াবেটিস নিয়ন্ত্রণে আসবেই। এছাড়াও হজমের সমস্যা, স্মৃতিশক্তি কমে যাওয়া, হার্টের কোনো সমস্যাতেও এই বিটের জুস খুব ভাল কাজ করে।

কীভাবে বানাবেন? বীট ভাল করে ধুয়ে নিয়ে টুকরো করে নিন। এর সঙ্গে শশা কুঁচি আর আপেলের টুকরো দিয়ে ভাল করে ব্লেন্ড করে নিন। তৈরি হয়ে গেলে ৩০ মিনিট ফ্রিজে রেখে ঠাণ্ডা করুন। উপরে পুদিনা পাতা দিয়ে পরিবেশন করুন।

টি/আ

Leave a Comment