বিকট শব্দে নাক ডাকা

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • এপ্রিল ২০, ২০১৯

চল্লিশোর্ধ্ব বয়সে অল্পবিস্তর নাক ডাকা অনাপত্তিকর কিন্তু যে কোনো বয়সে বিকট শব্দে নাক ডাকা আপত্তিজনক। শিশুদের নাক ডাকা রোগের কারণে হয়ে থাকে। সবচেয়ে খারাপ হল ঘুমের মধ্যে দম বন্ধ হয়ে আসা বা শ্বাস নেয়ার জন্য হাঁসফাঁস করা। শ্বাসের রাস্তা ব্যাপকভাবে বাধাগ্রস্ত হওয়ার কারণেই এমনটি ঘটে। এ প্রতিবন্ধকতা নাসারন্ধ্র থেকে শুরু করে ফুসফুস পর্যন্ত যে কোনো স্থানে হতে পারে। এ ছাড়া নাকের হাড় বাঁকা, সাইনাসে প্রদাহ এবং মোটা মানুষের ক্ষেত্রে গলায় অতিরিক্ত মেদ জমা নাক ডাকার প্রধান কারণ। শিশুদের এভেনয়েড ও টনসিল বড় হয়ে গেলে এবং গলায় ঘনঘন ইনফেকশন হলে এ সমস্যা হতে পারে।

রোগ নিরূপণ: নাকের এনডোসকপি, গলা ও বুকের এক্সরে, ইসিজি ও রক্তের সাধারণ কিছু পরীক্ষা করা দরকার। পলিসসনোগ্রাফি দ্বারা ঘুমের অবস্থায়ও নাক ডাকার সময় ভালোভাবে নির্ণয় করা যায়।

করণীয়: টনসিল ও এভেনয়েডের জন্য সমস্যা হলে তা অপসারণ করাই বিজ্ঞানসম্মত পন্থা। বিশ্বের কোথাও চিকিৎসা বিজ্ঞানের কোনো শাখায় এ নিয়ে বিতর্ক নেই। ওজনাধিক্য হলে ওজন কমানো অত্যাবশ্যক। অনেক ক্ষেত্রে দেখা যায় ওজন কমালে নাক ডাকা সম্পূর্ণ চলে যায়। নাকের হাড় বাঁকা ও নাকের ভেতরের মাংস বেড়ে গেলে বা নাকে পলিপ হলে তা অপারেশন করতে হবে।

টি/আ

Leave a Comment