কাজের চাপে কমে যেতে পারে প্রজনন ক্ষমতা

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • এপ্রিল ২৯, ২০১৯

মানসিক ও শারীরিক চাপ কমাতে কাজ ও জীবনের মধ্যে ভারসাম্য জরুরি। ভারসাম্য না থাকলে জীবনের ওপর নানাভাবে নেতিবাচক প্রভাব পড়ে। প্রজনন ক্ষমতা কমে যাওয়ার সঙ্গেও আমাদের জীবনধারার সম্পর্ক রয়েছে। যদি আপনি গর্ভধারণের ইচ্ছা রাখেন, তবে আপনাকে অবশ্যই জানতে হবে, যেসব কারণে গর্ভধারণ করতে পারবেন না তার মধ্যে মানসিক চাপ হলো অন্যতম।

মানসিক চাপ কীভাবে গর্ভধারণের সমস্যা বাড়ায়? ধূমপান, মাদক সেবন এবং নিয়মিত মদ পানের মতো অস্বাস্থ্যকর জীবনধারা মানসিক চাপ এবং বন্ধ্যাত্ব বাড়াতে পারে। কাজ ও জীবনের মধ্যে ভারসাম্য বজায় রাখতে না পারলে মানুষের জীবনের ওপর চাপ আরো বাড়বে। অনেক রাত পর্যন্ত কাজ করে এবং সকালে তাড়াহুড়ো করে মিটিং বা অফিসের জন্য বেরিয়ে যাওয়া, অফিসে গিয়ে চাপ নেওয়া সব মিলিয়ে স্বাস্থ্য খারাপ হবেই। এই জীবনযাত্রায় না খাবার হজমের সময় থাকে, না খাওয়া যায় নিয়ম মেনে সঠিক খাবার। এই সব জীবনধারার অভ্যাস স্থূলতার ঝুঁকি বৃদ্ধি এবং প্রজনন ক্ষমতাকে প্রভাবিত করতে পারে।

সুস্থ জীবনধারা প্রজনন ক্ষমতা বাড়ায়: চাপ মানুষকে ক্ষিদের প্রতি লোভ বাড়ায় এবং জাঙ্ক ফুডের ওপর নির্ভরশীল করে তোলে। দীর্ঘস্থায়ী চাপের মাত্রা ওজন বৃদ্ধি করে যা যথাযথ ডিম্বানু উৎপাদন ব্যাহত করে এবং অনিয়মিত পিরিয়ড সমস্যাও সৃষ্টি করে। জাঙ্ক ফুড শুক্রাণুর মান হ্রাসের সঙ্গেও সম্পর্কিত। মানসিক চাপ আপনার যৌন জীবনের উপরেও গভীর প্রভাব ফেলে।

কীভাবে চাপ কমলে বাড়তে পারে প্রজনন ক্ষমতা?

১. প্রতিদিন অন্তত ছয় ঘন্টার ঘুম এবং সঠিক সময়  সঠিকভাবে ঘুম প্রয়োজন।

২. ঘুমনোর আগে বা যখন আপনি পরিবারের বা প্রিয়জনের সঙ্গে রয়েছেন, তখন মেল চেক করা বা অফিসের ফোন ধরা এড়িয়ে চলুন।

৩. সঙ্গীর সঙ্গে স্বাস্থ্যকর যৌন জীবন থাকা গুরুত্বপূর্ণ। একটি সম্পর্কে নিয়মিত যৌনতা দুর্দান্ত কাজ করে।

৪. ধূমপান এবং মদ্যপানের মতো অভ্যাসকে বিদায় জানান। এই অভ্যাস আপনার জন্য বিপজ্জনক সমস্যা তৈরি করতে পারে।

৫. কাজ ও ব্যক্তিগত জীবন আলাদা করা এবং ভারসাম্য রাখা গুরুত্বপূর্ণ। প্রজননের সমস্যা এড়াতে জীবনে ভারসাম্য বজায় রাখা দরকার।

৬. চাপ কমান এবং আপনি যে জিনিস সত্যিই উপভোগ করেন সেসবে সময় দিন। পরিবার ও  বন্ধুদের সঙ্গে সময় কাটান, আপনার পছন্দের খাবার রান্না করুন, সিনেমা দেখুন বা এমন কিছু করুন যা আপনাকে ভালো রাখে।

টি/আ

Leave a Comment