আপনার ছোট অভ্যাসগুলো হতে পারে ক্ষতিকর

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • মে ১৩, ২০১৯

আপনার কিছু ছোট অভ্যাস যা আপাত দৃষ্টিতে স্বাভাবিক মনে হলেও তা ক্ষতিকারক হয়ে উঠতে পারে। আর এই অভ্যাসগুলো কম বেশি আমাদের সবারই থাকে। তেমনই কিছু অভ্যাসের কথা জেনে নিন।

১. যদি বারবার হাঁচি হয়, বেশ অপ্রস্তুত হয়ে পড়েন অনেকে। তাই হাঁচি এলে কোনো ভাবে নাক-মুখে বন্ধ করে চাপার চেষ্টা করেন। কিন্তু হাঁচি আসলে সংক্রমণের ফল। হাঁচির সঙ্গে অনেক ব্যাকটেরিয়া, ভাইরাস বাইরে বেরিয়ে আসে। আর হাঁচি চেপে রাখলে একদিকে যেমন জীবাণু শরীরের ভিতরেই থেকে যায় তেমনি নাক-মুখ চাপা অবস্থায় হাঁচি দিলে কানেও চাপ পড়ে। শ্রবণ যন্ত্র ও খাদ্যনালীর ক্ষতি হতে পারে।

২. খাওয়ার পর টুথপিক ব্যবহারের অভ্যাস অনেকেরই রয়েছে। খাওয়ার পর দাঁতের ফাঁকে আটকে থাকা খাবার পরিষ্কার করা খুবই ভাল অভ্যাস। কিন্তু বেশি করলে অভ্যাসটি আপনার মাড়ির ক্ষতি করে। মাড়ি ক্ষতিগ্রস্থ হয়ে নড়বড়ে হয়ে যেতে পারে দাঁতও।

৩. পিঠ উপরে দিয়ে গভীর ঘুম দিলে সাবধান হয়ে যান। এই ভাবে ঘুমালে শ্বাসযন্ত্রের ক্ষতি হয়। ঘাড় বাঁকা থাকায় মেরুদণ্ডেরও সমস্যা দেখা দেয়।

৪. কাছে কলম, পেনসিল যাই থাক, মুখে দিয়ে চিবাতে থাকেন? এই অভ্যাসও কিন্তু মুখে সংক্রমণ ঘটিয়ে থাকে।

৫. মাঝে মধ্যেই কি মাথা ব্যথা হয় এবং ঝিমিয়ে পড়েন? একটু ভেবে দেখুন তো গরম পানি দিয়ে শ্যাম্পু করেন কি না? কারণ গরম পানি মাথায় দিলে শুধু যে চুলের ক্ষতি হয়, তা নয়। মাথা ব্যথার সমস্যাতেও ভুগতে পারেন।

৬. বই পড়ার সময় কখনো শুয়ে পড়বেন না। বসে বা প্রয়োজনে পিঠে বালিশ নিয়ে হেলান দিতেও পারেন। শুয়ে পড়লে মেরুদণ্ডে চাপ পড়ে। যার ফলে বড় ক্ষতি হতে পারে।

৭. মাঝে মধ্যেই কি পাশে বসা সহকর্মীর কানে ফিসফিস করে কথা বলেন? গোপন কথা গোপন রাখার অন্য পথ বের করুন। কারণ, এতে কন্ঠস্বরের ক্ষতি হয়।

৮. নাক-কান এবং এর আশপাশ খুব সেনসিটিভ। তাই নাক-কান কিছু দিয়ে পরিষ্কার করার সময় খুব সাবধান। আঘাত লেগে সংক্রমণ হতে পারে।

টি/আ

Leave a Comment