থাইরয়েডের সমস্যা মোকাবিলা করুন প্রাকৃতিক উপায়ে

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • মে ১৩, ২০১৯

শরীরের মেটাবলিজমকে নিয়ন্ত্রণ করে থাইরয়েড গ্ল্যান্ড। ওজন নিয়ন্ত্রণ, শরীরে তাপমাত্রা, এনার্জি এবং গোটা স্বাস্থ্যের জন্য থাইরয়েড গ্ল্যান্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনেক সময়ই হয়তো আপনি খেয়াল করেছেন যে, ওজন আচমকা বেড়ে যাওয়ার কোনও কারণ খুঁজে পাচ্ছেন না। কিংবা আপনি অতিরিক্ত ক্লান্ত হয়ে পড়ছেন। এগুলি কিন্তু সবই থাইরয়েড গ্ল্যান্ডের পর্যাপ্ত কাজ না করার ফল। একে চিকিৎসা পরিভাষায় হাইপোথাইরয়েডিজম বলে।

প্রজাপতির আকারের মতো এই গ্ল্যান্ড মানুষের গলায় থাকে। এটিই আপনার শরীরের মেটাবলিজম, হরমোন, শরীরে তাপমাত্রা এবং এনার্জির জন্য দায়ী। এমনকী হৃদয়, মস্তিষ্ক, লিভার ও কিডনির কাজেও এর প্রভাব রয়েছে। অনেক সময় আবার হাইপারথাইরয়েডিজমের জন্য মানুষের ঘাবড়ে যাওয়া, উৎকণ্ঠা, অনিয়মিত হার্টবিট, হঠাৎ ওজন কমে যাওয়ার মতো রোগ দেখা যায়। এমনকী অনেক সময় এই রোগীরা অ্যানিমিয়ারও শিকার হয়ে পড়েন। এমন কিছু দেখলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন এবং রোজকার খাদ্যাভ্যাসে কিছু বদল আনুন।

বেশি করে খান: আপেল, ব্রাজিল নাটস, চিকেন, দই, স্যালমন ফিশ, গ্রিন টি, অলিভ অয়েল, ডিম, দুধ, রসুন, চকোলেট। এগুলি খেলে আপনার থাইরয়েড স্বাস্থ্যের উন্নতি হবে এবং শরীরে মেটাবলিজমের হার বৃদ্ধি পাবে।

টি/আ

Leave a Comment