তরমুজের বিচি খেলে কী হয়?

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • মে ১৫, ২০১৯

তরমুজ মিষ্টি ও রসালো একটি গ্রীষ্মকালীন ফল। তরমুজের বিচি খাওয়ার ব্যাপারে নানা কথা শোনা যায়। যেমন তরমুজের বিচি খেলে পেটে তরমুজ সৃষ্টি হয়। আপনি যদি কখনো তরমুজ খেয়ে থাকেন, তাহলে জানেন যে এটা সত্য নয়। আসলে তরমুজের বিচি কি খাওয়া যায়? তা খাওয়া কি নিরাপদ বা হজমের জন্য ভালো? নিশ্চিত থাকুন যে তরমুজের বিচি শতভাগ খাবার উপযোগী। তরমুুজের বিচিতে রয়েছে বিপুল পরিমাণ পুষ্টিকর উপাদান যা আপনি উপভোগ করতে চাইবেন। তাই তরমুজের বিচি সব সময় ফেলে দেয়ার বদলে তা খাওয়ার চেষ্টা করা উচিত। আসুন জেনে নেই সেই উপকারি দিকগুলো-

প্রথমেই জেনে নিই তরমুজের বীচির পুষ্টিগুণ। এককাপ তরমুজের শুকনো দানায় রয়েছে ৬০০ ক্যালোরি । তরমুজের বিচিতে রয়েছে শর্করা, অ্যামিনো অ্যাসিড, ফ্যাটি অ্যাসিড খাদ্যআশঁসহ গুরুত্বপূর্ণ ভিটামিনস্ ও মিনারেলস্ যেমন: আয়রন, ক্যালসিয়াম, জিংক, ফোলেট, ম্যাগনেশিয়াম, ম্যাংগানিজ, পটাশিয়াম, সোডিয়াম, ফসফরাস, ভিটামিন-বি৬ ইত্যাদি। ইমিউন সিস্টেম শক্তিশালী করতে, হার্ট সুস্থ রাখতে এবং মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতে তরমুজের বীচি সহায়তা করে। তরমুজের বীচির কিছু অত্যন্ত উপকারি দিক-

ইমিউন সিস্টেম শক্তিশালী করে: তরমুজের বিচির, বিশেষ করে ফোলেট, লৌহ,এবং খনিজ অংশ ইমিউন ফাংশন বাড়ায়। তরমুজের বিচির ভিটামিন বি-কমপ্লেক্স এই ব্যাপারে সাহায্য করে।

হার্ট সুস্থ রাখে: তরমুজ বিচির মধ্যে যে ম্যাগনেসিয়াম পাওয়া যায় তা হার্ট সুস্থ্য রাখতে ব্যাপক অবদান রয়েছে। এটি হৃদপিন্ডের কার্যকলাপ স্বাভাবিক করে এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করে। এছাড়াও বিচিতে স্টিরুলাইন নামে একটি পদার্থের সমৃদ্ধ উৎস, যা অ্যাওর্টিক রক্তচাপ কমাতে সাহায্য করে হার্টকে রক্ষা করে এবং অ্যাথলেটিক কর্মক্ষমতা বৃদ্ধি করে। তরমুজের বিচিতে অ্যান্টিঅক্সিডেন্ট, এন্টি-ইনফ্ল্যামেটরি এবং ভাসোডিলেটিরিও রয়েছে যা হার্ট সুস্থ রাখে।

ডায়াবেটিস প্রতিরোধ করে: একটি ইরানি গবেষণায় দেখা যায়, তরমুজ বীজগুলি গ্লাইকোজেন স্টোরগুলির সংশ্লেষণের উপর ইতিবাচক প্রভাব ফেলে, যা ডায়াবেটিস চিকিৎসায় সহায়তা করে। ইন্টারন্যাশনাল জার্নাল অব বেসিক অ্যান্ড অ্যাপ্লাইড সায়েন্সেসের একটি রিপোর্ট অনুযায়ী তরমুজের বিচির মধ্যে ওমেগা -৬ ফ্যাটি অ্যাসিড রয়েছে যা টাইপ ২ ডায়াবেটিস প্রতিরোধে সহায়তা করতে পারে।

পুরুষের প্রজনন ক্ষমতা উন্নত করে: জিংক পুরুষ প্রজনন সিস্টেমের জন্য খুবই গুরুত্বপূর্ণ। একটি চীনা গবেষণার মতে, জিংক পুরুষদের শুক্রাণুর মান উল্লেখযোগ্যভাবে উন্নত করতে পারে। তরমুজ ফল, বীজ ম্যাঙ্গানিজের ভালো উৎস। মেরিল্যান্ড মেডিকেল সেন্টারের মতে, ম্যাগানিজ পুরুষের প্রজনন ক্ষমতা উন্নত করতে অবদান রাখে। তরমুজের বিচি মস্তিষ্কের স্বাস্থ্য উন্নত করে, পাচক স্বাস্থ্য বৃদ্ধি করে, মাথার চুল শক্তিশালী করে, ত্বক পরিষ্কার রাখে এবং উন্নত করে এবং চেহারায় বয়সের ছাপ পড়তে দেয় না।

টি/আ

 

Leave a Comment