ডায়াবেটিস রোগীর ফল খাওয়া কি উচিত?

  • কামরুন নাহার স্মৃতি
  • মে ২২, ২০১৯

আমি কি ফল খেতে পারি? ফল খাওয়া হবে আমার রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার কারণ?  কোন কোন ফলের সুগার বেশি (যা আমাকে এড়িয়ে যেতে হবে)? আমি কি কলা বা আম খেতে পারি? এই সাধারণ প্রশ্ন মানুষ জিজ্ঞাসা করবে যখন এটি ফল এবং রক্তে শর্করার প্রশ্ন আসে। অনেকেই, বিশেষ করে যাদের ডায়াবেটিস বা উচ্চ রক্ত শর্করা আছে, তারা ফল খেতে ভয় পান কারণ তারা চিন্তিত যে ফল খাওয়ার ফলে তাদের সুগার লেভেল বেড়ে যাবে ।

যারা ডায়াবেটিস নিয়ে বাস করে তারা কি ফলমূল খেতে পারে? হ্যাঁ! ফল ভিটামিন, খনিজ এবং তন্তুর গুরুত্বপূর্ণ উৎস। এগুলো আপনার প্রতিদিনের ডায়েটে অন্তর্ভুক্ত করা উচিত। তারপরেও ফলের মধ্যে কার্বোহাইড্রেট থাকে। ফল খাওয়ার সময়, রক্তে শর্করার  মাত্রা বৃদ্ধি পেতে পারে, যেমন চাল এবং রুটি হিসাবে কার্বোহাইড্রেট অন্যান্য উৎস হিসাবে একই। অতএব, আপনি আপনার অংশ মনে করুন এবং কার্বোহাইড্রেট গণনার মধ্যে ফল অন্তর্ভুক্ত ।

ডায়াবেটিসের সাথে বসবাসকারী মানুষের জন্য সবচেয়ে ভালো ফল কোনটি? সমস্ত ফল সমান গুনসম্পন্ন হয় না এবং প্রত্যেকের নিজস্ব অনন্য পুষ্টির প্রফাইল বিশেষ করে স্বাস্থ্য বৃদ্ধিকারী ফাইটোকেমিক্যাল-রাসায়নিক। বিভিন্ন ধরনের খাদ্য খাওয়া আপনার দৈনন্দিন পুষ্টির প্রয়োজন মেটাতে সাহায্য করে। সাধারণত বলা হয়, সব ফল আপনি যতদিন তাদের কার্বোহাইড্রেট বাজেটের মধ্যে থাকেন ততদিন ভালো হয়। ফলের সাথে যোগ করা চিনি, যেমন সিরাপ বা শুকনো ফল, চিনি দিয়ে আবরিত ফল, এবং বাণিজ্যিক ফলের রস/পানীয় ব্যবহার যুক্তিযুক্ত নয় কারণ তারা উচ্চ কার্বোহাইড্রেট বিষয়বস্তু এবং কম পেট-ভরাট প্রাকৃতিক এবং সমগ্র ফল। যদি আপনি খাবারের অংশ নিয়ন্ত্রণ না করেন তাহলে আপনার কার্বোহাইড্রেট সহজেই অতিক্রম করতে পারে ।

আমি শুনেছি কিছু ফল, যেমন তরমুজ, রক্তে শর্করার মাত্রা অন্যদের চেয়ে বেশি বৃদ্ধি করে। আমার কি এসব ফল এড়ানো উচিত? আপনি যে ধরনের ফল ভোগ করতে পারেন তার জন্য আপনার বিকল্পগুলি সীমিত করার প্রয়োজন নেই, যদিও কিছু প্রমাণ দেখায় যে নির্দিষ্ট ফল অন্যদের তুলনায় রক্ত শর্করা বাড়াতে ঝোঁক। 'গ্লাইসিমিক ইনডেক্স' (জিআই) হল এই সিস্টেমটি রক্তে শর্করার সম্ভাবনা অনুযায়ী কার্বোহাইড্রেট-ধারণকারী খাদ্য শ্রেণীভুক্ত করতে ব্যবহৃত হয় । তবুও, জিআই আপনার ডায়েট প্ল্যান ফাইন টিউন করার জন্য সহায়ক হতে পারে।

যদি ডায়াবেটিস থাকে তাহলে আমি কতটুকু ফল খেতে পারি? প্রাপ্তবয়স্কদের জন্য ফলের প্রস্তাবিত ভোজনের 2-3ভাগ প্রতিদিন। এটা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ যে আপনার ফল ভোজনের আপনার কার্বোহাইড্রেট উৎস অংশ হিসাবে গণনা করা হয় এবং এটা আপনার কার্বোহাইড্রেট বাজেটের মধ্যে হয়। ফলের একটিতে প্রায় 15g কার্বোহাইড্রেট থাকা উচিত।

টি/আ

 

Leave a Comment