মহিলা ক্রীড়াবিদ ট্রাইডের জন্য পুষ্টি

  • কামরুন নাহার স্মৃতি:
  • মে ২৫, ২০১৯

মহিলা ক্রীড়াবিদ ট্রাইড একটি গুরুতর সিন্ড্রোম, যা স্বাস্থ্য উদ্বেগের কারণ। সেজন্য এতে একটি মাল্টিশাস্তিমূলক পদ্ধতির প্রয়োজন। মহিলা ক্রীড়াবিদ ট্রাইড সক্রিয় নারী ও মেয়েশিশুদের মধ্যে বেশি লক্ষনীয়। ক্রীড়া এক্সেলে চালিত হওয়ার জন্য স্বাস্থ্য উদ্বেগের ঝুঁকিতে রয়েছে। এটি তিনটি অবস্থার সাথে জড়িত: ডিঅর্ডার খাওয়া, (দরিদ্র পুষ্টির আচরণ একটি পরিসীমা), আমেনারিয়া (অনিয়মিত বা মাসিকের সময়সীমার অনুপস্থিত) এবং অস্টিওপরোসিস। একজন মহিলা ক্রীড়াবিদের ট্রাইড ঝুঁকিতে থাকার সংখ্যা এক, দুই, অথবা তিন ভাগের এক ভাগ হতে পারে। এই সিন্ড্রোমের সাধারণ লক্ষণগুলি হল:

- অনিয়মিত বা মাসিক চক্র অনুপস্থিত।

- সবসময় ক্লান্তি এবং ক্লান্তি অনুভব।

- ঘুমের সমস্যা।

- প্রায়ই খাদ্য ভোজনের সীমাবদ্ধতা।

- ক্রমাগত রোগা হওয়ার জন্য সংগ্রাম।

- কর্মক্ষমতা বা শরীর উন্নত করার একটি প্রচেষ্টা হিসাবে প্রয়োজন কম খাওয়া।

- ঠান্ডা হাত ও পা।

- স্বাস্থ্য ঝুঁকি মহিলা বা কিশোরী সবার জন্যই বিপদজনক হতে পারে৷ মাসিক অনিয়মিত হওয়ার ফলে বিভিন্ন রকম সমস্যা দেখা দিতে পারে৷ ওজন কমানোর জন্য বিভিন্ন পর্যায় থেকে চাপ সৃষ্টির কারণে, নারী ও মেয়েরা অস্বাস্থ্যকর ওজন-নিয়ন্ত্রণ পদ্ধতি অনুশীলন করে, সীমিত খাদ্য ভোজনসহ, আত্ম-প্ররোচিত বমি, ক্ষুধা সুপ্রেসকারক এবং খাদ্য বড়ি খরচ (যেমন. প্রস্রাব, এবং প্রস্রাবের বৃদ্ধি এবং যৌগ) ব্যবহার করে। যার ফলে মেয়েরা স্বাস্থ্য ঝুঁকিতে থাকে৷

- ভারসাম্যহীন খাদ্য এবং তীব্র ব্যায়ামের কারণে,  মাসিক চক্র স্বাভাবিকের চেয়ে কম হয় । ফলস্বরূপ, তাদের মাসিক অনিয়মিত হতে পারে বা সম্পূর্ণভাবে বন্ধ হয়ে যায় ।

- অস্টিওপরোসিস বলতে কঙ্কাল এর নিম্ন হাড়ের ভর এবং সুগন্ধি বোঝায় । কম ইস্ট্রজেন মাত্রা এবং অন্যান্য হরমোনীয় পরিবর্তনের কারণে মহিলাদের মাসিক চক্র অনিয়মিত হয়। অনেক ক্ষেত্রে কিশোরীদেরও অস্টিওপরোসিস দেখা যায় । স্বাভাবিক মাসিকে কিশোরী মেয়েদের এবং তরুণ মহিলাদের জন্য পর্যাপ্ত পুষ্টি বিশেষ করে ক্যালসিয়াম প্রয়োজন হয় 800-1000mg প্রতিদিন। অনিয়মিত বা অনুপস্থিত মাসিক মহিলাদের 1,500 মিলিগ্রাম ক্যালসিয়াম এবং 400 মিলিগ্রাম ভিটামিন ডি প্রতি দিন প্রয়োজন ।

- শরীরের শক্তি বৃদ্ধির দ্বারা, মাসিক চক্র পুনরুদ্ধার এবং হাড়ের খনিজ ঘনত্ব বৃদ্ধি, মাসিক ফাংশন বৃদ্ধি করা যাবে এবং হাড়ের খনিজ ঘনত্ব বৃদ্ধি শরীরের ওজন বৃদ্ধির সঙ্গে দৃঢ়ভাবে যুক্ত থাকে এবং সেইজন্য ওজন বৃদ্ধি প্রয়োজন।

টি/আ

Leave a Comment