গ্যাস থেকে মুক্তির সহজ ঘরোয়া উপায়

  • কামরুন নাহার স্মৃতি
  • জুন ৫, ২০১৯

গ্যাসের সমস্যায় প্রতিনিয়ত ভোগেন এমন মানুষ নিতান্তই কম নয়। গ্যাস থেকেই সূত্রপাত হয় অনেক রোগের। হাতের কাছে পাওয়া যায় এমন কিছু খাবার নিয়মমাফিক খেলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় খুব সহজেই। জানুন উপায় 

- জিরার মধ্যে এমনকিছু এসেনশিয়াল অয়েল আছে যার ফলে খাবার ভালো করে হজম হয় আর অতিরিক্ত গ্যাসও তৈরি হয় না। এক টেবিল চামচ জিরে নিয়ে দুই কাপ পানির মধ্যে দিয়ে ১০ মিনিট মতো ফুটিয়ে নিন। এরপর ওই পানি ঠান্ডা করে নিন। এবার খাবার পর ওই পানিটুকু খেয়ে নিন। অনেক উপকার মিলবে। 

- আদা আয়ুর্বেদী গুণ সম্পন্ন।  আদার মধ্যে থাকা অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান পাকস্থলীকে সুস্থ রাখে। আদা নিয়মিত খেলে অতিরিক্ত গ্যাস তৈরি হয় না। খানিকটা আদা কুড়িয়ে নিন। এরপর সেই আদা এক চামচ লেবুর রসের সঙ্গে মিশিয়ে খেয়ে নিন। এছাড়া আদা পানিতে ফুটিয়ে সামান্য লবণ যোগ করেও খেতে পারেন। দেখবেন নিয়মিত খেলে ফল পাবেনই।

- লেবু গ্যাসের জন্য খুবই উপকারী। হঠাৎ খুব গ্যাসের সমস্যা হলে লেবু সঙ্গে সঙ্গে আরাম দেয়। এক কাপ পানিতে এক টেবিল চামচ লেবুর রস, হাফ চামচ বেকিং সোডা মিশিয়ে ভালো করে নাড়ুন। এই পানি খাবার খাওয়ার পর খান নিয়ম করে। উপকার পাবেনই

- আপনারা অনেকে পেট ঠান্ডা রাখতে ত্রিফলার পানি খেয়ে থাকেন। ত্রিফলা গ্যাসের জন্যও খুব ভালো। গবেষণায় দেখা গেছে, ত্রিফলা গ্যাস্ট্রিক আলসার হওয়ার প্রবণতা অনেক কমিয়ে দেয়। তাই নিশ্চিন্তে ত্রিফলা খান।

- রসুন খাবার হজম হতে সাহায্য করে। খাবার পর এক কোয়া রসুন গ্যাসের সমস্যা দূর করতে পারে।

- তুলসি গ্যাসের সমস্যায় অত্যন্ত কার্যকরী সমাধান। তুলসি পাতা রস করে খেলেও সমাধান পাওয়া যায়। 

        কে/এস

Leave a Comment