মাথা ব্যথা দূর করুন এক মিনিটে!

  • কামরুন নাহার স্মৃতি
  • জুন ১৭, ২০১৯

মাথা ব্যথা প্রায়সময়ই আমাদের স্বাভাবিক কাজে ব্যাঘাত ঘটায়। সব সময় মাথা ব্যথায় মেজাজ খিটখিটে হয়, কাজে বিরক্তি আসে। উৎসব কিংবা আনন্দ অনুষ্ঠানে মাথা ব্যথার জন্য নষ্ট হতে পারে আনন্দের ভাগিদার হওয়া। তবে খুব সহজেই ঘরোয়া উপায়ে একমিনিটেই মুক্তি পেতে পারেন মাথা ব্যথার অস্বস্তি থেকে। ঘরে বসে বা কাজের ফাঁকে ফাঁকেও এই উপায়ে দূর করতে পারেন মাথা ব্যথা। তবে মাথা ব্যথার পরিমাণ স্বাভাবিকের চেয়ে অতিরিক্ত বেশি হলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। জেনে নিন সহজ কিছু ঘরোয়া উপায়

- অনেককাল আগে থেকে আকুপ্রেশার মাথা ব্যথা দূর করতে ব্যবহার হয়ে আসছে। এ পদ্ধতিতে একমিনিটে মাথা ব্যথার অস্বস্তি থেকে মুক্তি পাওয়া যায়। এর জন্য বাম হাতের বৃদ্ধাঙ্গুলি ও তর্জনীর মাঝের অংশে ডান হাত দিয়ে ধীরে ধীরে মালিশ করতে হবে। বিশেষজ্ঞদের মতে, এতে খুব সহজেই মাথা ব্যথা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

- প্রচুর পরিমাণে পানি পান করুন। পানি পান করলে খুব সহজেই মাথা ব্যথা থেকে বাঁচা যায়। তাই সময় পেলেই পানি পান করুন, এতে আপনি শারিরীক দিক থেকেও সুস্থ থাকবেন আর মাথা ব্যথা থেকেও বাঁচতে পারবেন।

- লবঙ্গ মাথা ব্যথায় খুব কার্যকরী। গরম লবঙ্গ পরিষ্কার কাপড়ে নিয়ে ঘ্রাণ দিন, এতে করে কয়েক সেকেন্ডের মধ্যেই মাথা ব্যথা দূর করা সম্ভব।

- আপেল মাথা ব্যথার জন্য বেশ উপকারী। আপেল মাইগ্রেনের রোগীর জন্যও উপকারী। তবে মাথা ব্যথা যদি পরিমানে বেশি হয় তাহলে আপেল কেটে নিয়ে তাতে লবণ ছিটিয়ে খেতে পারেন, এতে করে মাথা ব্যথা দূর হয়।

- আদা শুধু গ্যাসের জন্য কাজ করে এমন কিন্তু নয়। মাথা ব্যথায় আপনি আদা চিবুতে পারেন। আদা আপনাকে খুব তাড়াতাড়ি মাথা ব্যথা থেকে মুক্তি দেবে৷

- মনের প্রভাব সবসময় শরীরের উপর পড়ে। একটু খেয়াল করলেই দেখবেন, আপনার মন ভালো থাকলে শারিরীক কোন অসুখই আপনাকে কাবু করতে পারে না আর মন খারাপ থাকলে খুব সহজেই রোগ আপনাকে কাবু করে ফেলে। মাথা ব্যথা দূর করতে মন ভালো থাকা অত্যন্ত জরুরী। আপনি হাসি খুশি থাকলে খুব সহজেই আপনি মাথা ব্যথা থেকে দূরে থাকতে পারবেন।

কেএস/

Leave a Comment