সুস্থ লিভার সুস্বাস্থ্যের পরিচায়ক

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • জুন ১৮, ২০১৯

মানব শরীরে লিভার একটি রসায়ন কারখানা, নিজের লিভার বা যকৃতকে সুস্থ সবল রাখতে হলে নিজেকেই সচেতন হয়ে কিছু নিয়ম-রীতি মেনে চলতে হবে।

- আপনি যদি প্রেসক্রাইব ঔষধ নিয়মিত খান এবং তা যদি ভুল পদ্ধতিতে খেতে থাকেন তবে তা লিভারের ক্ষতি করবে।

- কিছু ক্ষতিকারক ঔষধ যেমনঃ মারিজুয়ানা, কোকেন, হিরোইন, যেকোনো ব্যথানাশক ঔষধ, ঘুমের ঔষধ এসব খাওয়ার অভ্যাস ত্যাগ করতে হবে। এই ঔষধগুলো লিভারের অনেক ক্ষতি করে। 

- যেকোনো রকম মেডিক্যাল টেস্টের জন্য যে সুঁচ ফোটানো হয় বা ট্যাটু করানোর জন্য যে সুঁচ ফোটানো হয় তার দ্বারা রক্ত বিষাক্ত হয়ে উঠতে পারে যা লিভারকে তার কাজ করতে অক্ষম করে। 

- ব্যক্তিগত ব্যবহারের জিনিস অন্যের সাথে শেয়ার করবেন না, যেমনঃ সেভিং রেজার, টুথব্রাশ, পাউডার পাফ, নেইল কাটার, সাবান ইত্যাদ। এদের মাধ্যমে ব্লাডের মাইক্রোস্কোপিক স্তরে বা অন্যান্য রক্তরস সংক্রামিত হতে পারে। 

- নিরাপদহীন যৌন মিলন বা বিভিন্ন মানুষের সাথে যৌন সম্পর্ক স্থাপন, হেপাটাইটিস, সিরোসিস লিভার এর জটিল ভয়ানক লিভার অসুখ আপনাকে মৃত্যূর দিকে ঠেলে দেবে। 

- কারও ডায়াপার বদলাবার সময়, বাথরুম পরিষ্কারের পর, রান্নার কাহ শুরুর আগে উষ্ণ পানিতে সাবান দিয়ে হাত ধুতে হবে। ° নিজের পরিবারের ছোট্ট সদস্যদের প্রথম থেকেই সঠইক ভ্যাকসিন দিয়ে দিন। তাতে, তারা বিপদমুক্ত থাকবে ভবিষ্যতের দিনগুলোতে।

টি/শা

Leave a Comment