গরমে আপনার শরীর ঠান্ডা রাখবে যে খাবার

  • কামরুন নাহার স্মৃতি
  • জুন ২৩, ২০১৯

গরমকাল এলেই গরমে আমাদের শরীর অতিষ্ঠ হয়ে যায়। একজন সুস্থ স্বাভাবিক পূর্ণ বয়স্ক মানুষের কমপক্ষে তিন বা সাড়ে তিন লিটার পানি পান করা প্রয়োজন। সাধারণ পানি, শরবত বেশি বেশি খেতে হবে। চিনি বা গুড়, লেবুর তৈরি, ইসবগুল বা বেলের শরবত এবং ফলের রস, জুস, লাচ্ছি, হালকা গরম চা বা কফি, কোমল পানীয়, ডাবের পানি এবং খাবার স্যালাইন।

- শরীর ঠান্ডা রাখার জন্য বাঙ্গি কার্যকর। এতে আছে ভিটামিন ও খনিজ৷ পাকা বাঙ্গির জুস বা বাঙ্গি কেটে লবণ বা চিনি দিয়ে খেলে গরমে আরাম পাওয়া যাত৷ তরকারি হিসেবে কাঁচা বাঙ্গি খাওয়া যায়৷ ক্ষুধামন্দা বা মূত্রসল্পতা দূর করে বাঙ্গি।

- হাজারো রোগ বালাইয়ের ওষুধ হিসেবে কাজ করে করলা৷ নিয়মিত করলা খেলে রোগবালাই দূর হয়। করলায় ক্যালসিয়াম, ভিটামিন সি, ক্যালরি, লৌহ প্রচুর পরিমাণে থাকে। গরমে করলা খেলে শরীর ঠান্ডা থাকে।

- শসা পানির পিপাসা মিটাতে সাহায্য করে। পানি পিপাসায় শসা পানির বিকল্প হিসেবে কাজ করে। শসা খুব সহজেই ক্লান্তি দূর করতে পারে। শসাতে শতকরা ৯০শতাংশ পানি থাকে। গরমে শরীরের বাহিরে ও ভেতরে প্রচন্ড জ্বালা অনুভব হলে, শসা খেয়ে নিন৷ সূর্যের আলোয় ত্বকে জ্বালা হলে শসা কেটে ত্বকে ঘষুন। যথাসম্ভব ফল পাবেন।

- গরমের খাবার হিসেবে লাউয়ের খুব কদর। কেননা, লাউয়ে ৯৬ শতাংশ পানি থাকে। সেজন্য গরমে লাউ শরীরের পানির চাহিদা পূরণ করে এবং ক্যালরি কম হওয়ায় ওজন বাড়ায় না। এছাড়া ত্বক সতেজ রাখে এবং চুল পড়া কমায়৷ ক্যালরি কম হওয়ায় ডায়াবেটিস, হৃদরোগো স্থুলতার ভয় থাকে না।

- গরমে তরমুজের খাওয়া খুব উপকারী। তরমুজের শরবত বানিয়ে খেতে পারেন বরফ দিয়ে। গরমের ফল তরমুজ, খেলে দেখবেন গরমে শীতল অনুভূতি এনে দেবে৷ গরমের সময় বাজারে, দোকানে তরমুজ থরে থরে সাজানো থাকে। তরমুজে ৯১শতাংশ পানি থাকে, খনিজ লবণ ও প্রচুর পরিমাণে ভিটামিন থাকায় তরমুজ গরমে স্বস্তি দেয়৷

- গরমে বেলের শরবত নিমিষেই দূর করে অস্বস্তি, প্রাণ জুড়িয়ে যায়। বেলের অনেক গুণ। এতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, ভিটামিন সি, ক্যালসিয়াম, ফসফরাস, পটাশিয়াম। গরমে বেল সহজেই আপনার স্বস্তি দিতে পারে। তাই বেশি বেশি বেল খান, বেলের শরবত বানিয়ে খান।

- গরমের সময় ভাইরাস জ্বর, সর্দিকাশি লেগেই থাকে। শরীর সুস্থ রাখতে গরমে বেশি বেশি আনারস খান। আনারসের জুস প্রতিদিন খেতে পারেন৷ জ্বর, জন্ডিসের জন্য আনারস বেশ উপকারী।

- ডাব গরমে পানির তেষ্টা মেটানোর উপকারী। বাজারব পাওয়া এনার্জি ড্রিংকের চেয়ে বেশি উপকারী। পানি শুন্যতা দূর করে বেশ ঝরঝরে করে তোলে ডাবের পানি।

- পেঁপে শুধু শরীরের চাহিদাই মেটায় না বরং রোগ প্রতিরোধে অংশ নেয়। গরমে হালকা খাবার খান, ঝাল ও গরম খাবার পাকস্থলীতে জ্বালাপোড়া সৃষ্টি করে। তাই হালকা খাবার খান। সবুজ শাকসবজি বেশি বেশি খান, সতেজ এবং সুস্থ থাকুন।

কেএস/

Leave a Comment