নিরাপদ গর্ভধারণে খেয়াল রাখুন কিছু বিষয়

  • কামরুন নাহার স্মৃতি
  • জুলাই ৪, ২০১৯

বয়স বাড়লে নিরাপদ গর্ভধারণের জন্য স্বাস্থ্যের প্রতি সাবধান হতে হবে আরো বেশি৷ দেহের সব ডিম্বাণু নিয়েই মেয়েরা জন্ম নেয়৷ ডিম্বাণুর বয়সের উপর গর্ভধারণ নির্ভর করে না। তবে এক্ষেত্রে আপনার এবং আপনার স্বামীর স্বাস্থ্য, লাইফস্টাইল খুব বেশি গুরুত্বপূর্ণ। আপনার বয়স যদি ৩০ বা তার বেশি হয় তাহলে আপনাকে গর্ভধারণে সতর্কতা অবলম্বন করতে হবে৷ তাই জেনে নিন নিরাপদ গর্ভধারণে জরুরি বিষয়।

- গর্ভধারণ এবং চিন্তার মধ্যে সরাসরি কোন সম্পর্ক নেই৷ কিন্তু আপনি যখন সবসময় কোন বিষয় নিয়ে চিন্তার মধ্যে থাকেন তখন আপনার খাওয়া, ঘুম ঠিকঠাক হয়না। খাবারে অরুচি আসে। এই বিষয়গুলো খুব সহজেই আপনার হরমোনে প্রভাব বিস্তার করে এবং যার জন্য গর্ভধারণে সমস্যা সৃষ্টি হয়।

- গর্ভধারণে চিনি খাওয়া ক্ষতিকর। বেশিরভাগ মানুষ ডায়াবেটিস নেই ভেবে চিনি খাওয়া কমানোর চেষ্টা করেন না। কিন্তু আপনার ডায়াবেটিস থাক বা না থাক, চিনি আপনার জন্য ক্ষতিকর। চিনি ওজন বাড়িয়ে দিয়ে দিয়ে গর্ভধারণে সমস্যা সৃষ্টি করে। এছাড়া চিনি প্রজনন ক্ষমতাকে দূর্বল করে দেয়। তাই চিনিযুক্ত খাবার বাদ দিন। মিষ্টি জাতীয় খাবার খেতে বাঁধা নেই, চিনি বাদ দিন৷ গর্ভধারণ নিরাপদ করুন।

- চা, কফি বা কোমল পানীয় আপনার স্বাভাবিক ঘুমে ব্যাঘাত ঘটায়, যা গর্ভাবস্থায় একদমই ভালো হয়৷ এতে আপনার সন্তান ধারন ক্ষমতা হ্রাস পায় এবং গর্ভপাতের সম্ভাবনা বেড়ে যায়। সেজন্য ক্যাফেইন জাতীয় পানীয় থেকে দূরে থাকুন।

- ঔষধ খাওয়ার ব্যাপারে সাবধান হতে হবে। আন্দাজে ঔষধ খাওয়া বন্ধ করুন। ঔষধ খাওয়ার ব্যাপারে ডাক্তারের সাথে পরামর্শ করে নিন৷ গর্ভধারণের আগে থেকে কি কি ঔষধ খান এবং বর্তমানে কি কি ঔষধ খাচ্ছেন তা ডাক্তারকে জানান এবং এই ঔষধগুলো খাওয়া ঠিক কি না জেনে নিন। কিছু কিছু ঔষধ গর্ভধারণ ঝুঁকিতে ফেলে।

- আপনার স্বামী কিংবা পরিবারের অন্যকেউ যদি ধূমপান করে তাহলে তাদের ধূমপান করতে নিষেধ করুন। প্রত্যক্ষ বা পরোক্ষ ধূমপান আপনার গর্ভধারণের ক্ষমতা কমিয়ে দেয়। সিগারেটে থাকা নিকোটিন এবং অন্যান্য জিনিস আপনার গর্ভধারণকে ঝুঁকিতে রাখবে। পুরুষের যৌনক্ষমতা কমে যাওয়ার প্রধান কারণ এই ধূমপান। তাই গগর্ভধারণ নিরাপদ করতে চাইলে আপনার আশেপাশে ধূমপান বন্ধ করুন। প্রয়োজনে সেখান থেকে সরে যান।

- আপনার স্বামীর যদি মদ্যপানের অভ্যাস থেকে থাকে তাহলে গর্ভধারণের আগেই তা বন্ধ করুন। তা না হলে আপনার গর্ভধারণে সমস্যা সৃষ্টি হবে।

কেএস/

Leave a Comment