সেদ্ধ ডিমে পাবেন পুষ্টি

  • রোজী আরেফিন
  • জুলাই ৬, ২০১৯

সকালবেলা একটি করে সেদ্ধ ডিম দিয়ে যাদের নাস্তা শুরু হয়, বলতে পারেন একটা কাজের কাজ হয়। আগে মানুষের ধারণা ছিলো ডিমে প্রচুর ফ্যাট তাই ডিম খাওয়া যাবে না,ডিমের সাদা অংশটুকু খেলেও কুসুম খাওয়া যাবে না ব্লা ব্লা! সাম্প্রতিককালে এক গবেষণায় চুনকালি পরেছে তাদের মুখে যারা প্রতিদিন সকালে একটি করে ডিম খাওয়ার বিরুদ্ধে জনগণকে নিরুৎসাহিত করতে দ্বিধাবোধ করতেন না। প্রতিদিন সকালে একটি করে সেদ্ধ ডিম(অবশ্যই সেদ্ধ হতে হবে কোন অবস্থাতেই তেলে ভাজা ডিম গ্রহণযোগ্য নয়)আপনার খাবার তালিকায় কোন কোন অত্যাবশকীয় উপাদানগুলি যোগ করছে চলুন জেনে নেই বিস্তারিত।

১.ভালো চর্বিঃ

একখানা সেদ্ধ ডিমের দুই তৃতীয়াংশই মুলত পলি আন স্যাচুরেটেড এবং মনো আনস্যাচুরেটেড চর্বি দিয়ে তৈরী। এসব আনস্যাচুরেটেড চর্বিকে ভালো চর্বি বলা হয় এ কারনে,এরা আমাদের শরীরের খারাপ চর্বিকে  (স্যাচুরেটেড) কমাতে সাহায্য করে।ফলে রক্তে কোলেস্টেরলের মাত্রা কমে এবং হার্ট অনেক ভালো থাকে।

২.প্রোটিনঃ

একটা সেদ্ধ ডিমের আগাগোড়া পুরোটাই প্রোটিনে ভরপুর। একটা আস্ত সেদ্ধ ডিমে পাবেন প্রায় ৬ গ্রাম এর মত ফ্রেশ প্রোটিন।

৩.ভিটামিন-এঃ

চোখের স্বাস্থ্য সুরক্ষায় ভিটামিন-এ র কোন বিকল্প নেই।আমরা সবাই জানি ভিটামিন-এ র অভাবে কত মানুষের রাতকানা রোগ হয় আমাদের দেশে।একটা সেদ্ধ ডিমে প্রায় ৭৫ মাইক্রোগ্রাম এর মত ভিটামিন-এ থাকে যা আপনার চোখকে এনে দেয় এক বাড়তি সুরক্ষা।

৪.ভিটামিন-ডিঃ

ভিটামিন-ডি আমাদের কেন দরকার জানেন? ভিটামিন-ডি হলো সেই উপাদান যার জন্য আমাদের শরীরের হাড় মজবুত হয় এবং হাড় ভেঙে যাওয়া প্রতিহত হয়।ভিটামিন-ডি পরোক্ষভাবে আমাদের দৈনন্দিন খাবার থেকে ক্যালসিয়াম গ্রহনের মাত্রা বাড়িয়ে দেয় এবং এর ফলে আমাদের দাত ও হাঁড়ের গঠন মজবুত  ও শক্ত হয়।একটা সেদ্ধ ডিমে প্রায় ৪৫ আন্তর্জাতিক ইউনিট পর্যন্ত ভিটামিন-ডি পাওয়া যায়।

৫.ক্যালরিঃ

ক্যালরি হল সেই জিনিস যা আমাদের শরীরে প্রয়োজনীয়  শক্তি যোগায় এবং আমাদের দুর্বলতা কমিয়ে দেয়।তাছাড়া শরীরে যথেষ্ট ক্যালরি থাকলে আমাদের ক্ষুধা লাগার অনুভূতি ও কমে আসে।একটা সেদ্ধ ডিমে রয়েছে প্রায় ৮০ ক্যালরি। তাই প্রতিদিন সকালে কেবলমাত্র একটা সেদ্ধ ডিম খেলেও সারাদিন আমাদের টায়ার্ড লাগে না, ক্ষুধা ও লাগে না। বিশেষ করে যেসব মহিলাদের বাচ্চা হয়েছে তাদের জন্য রোজ সকালে একটা করে ডিম খাওয়াটা কিন্তু অত্যন্ত জরুরী।

ভালো থাকুন,ভালো রাখুন।

ধন্যবাদ।

কেএস/

Leave a Comment