আপনার শিশুকে সুন্দর, মার্জিত আচরণ শেখান সহজেই

  • কামরুন নাহার স্মৃতি
  • জুলাই ৮, ২০১৯

পরিবার থেকেই শিশু সুন্দর, মার্জিত আচরণ শেখে। শিশুর আচরণ গঠনে পরিবার সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শিশুকে সুন্দর আচরণ শেখাতে শিশুর সঙ্গেও সুন্দর আচরণ করতে হবে৷ বড়দের সঙ্গে কেমন ব্যবহার করতে হবে, কি ভাবে কথা বলতে হবে, ছোটদের সাথে কিভাবে স্নেহ করতে হবে তা শেখাতে হবে পরিবার থেকেই৷ শিশুরা বড় হলে বাহিরের পরিবেশের সাথে মিশে থাকে, এতে তাদের আচরণে পরিবর্তন আসে। তাই শিশুর ভুল ধরিয়ে তাকে শুধরে দিতে হবে পরিবার থেকেই।

- শিশুকে বাধ্য হয়ে চলার শিক্ষা দিন।

- শিশুকে উপদেশ না দিয়ে বাস্তবতার সাথে পরিচয় করিয়ে দিন। উপদেশের চেয়ে বাস্তবতা থেকে শিশুরা বেশি শিক্ষা গ্রহণ করে। ছোটদের ভালোবাসার এবং বড়দের শ্রদ্ধার শিক্ষা দিতে হবে৷

- শিশুর কোন ভুলকে অপমান না মনে করে স্বাভাবিকভাবে সব মেনে নিতে হবে। বাচ্চাকে প্রথমে বোঝাতে হবে, বকা না দিয়ে বাচ্চাকে সঠিকটা শেখাতে হবে। শিশুকে অপমানজনক কিংবা আজেবাজে কথা বলবেন না।

- শিশুর মধ্যে ছোট থেকেই সামাজিকতা শেখাতে হবে। বাড়িতে মেহমান এলে তাদের সাথে কথা এবং সময় কাটাতে উৎসাহ দিন।

- শিশুর বন্ধু হয়ে উঠুন। এতে শিশু আপনার থেকে কিছু লুকানোর চেষ্টা করবে না। ফলে আপনি যে কোন ভুল ধরিয়ে শুধরে দিতে পারবেন।

- শিশু কার সঙ্গে মেলামেশা করছে সেদিকে খেয়াল রাখুন। শিশু বাহিরের বাচ্চাদের সাথে মিশে খারাপ শব্দ বা ব্যবহার শিখতে পারে। তাই শিশু কার সাথে মেলামেশা করছে সেদিকে খেয়াল রাখুন। শিশুর ভুল ধরিয়ে দিন।

- শিশুর সামনে মিথ্যা বলা থেকে বিরত থাকুন এবং সবসময় সত্য কথা বলার চেষ্টা করুন। শিশুকে সত্য কথা বলতে উৎসাহিত করুন। শিশু নিজের ভুল বুঝতে পারলে তাকে শাসন না করে বরং কাছে ডেকে আদর করে বুঝিয়ে বলুন। শিশুকে সাবধান করুন যাতে ভবিষ্যতে আর এমন কাজ না করে।

- দিনের সবটা সময় নিজের জন্য না রেখে, নির্দিষ্ট কিছু সময় শিশুকে দিন। সেই সময় অন্য সব কাজ ছেড়ে সন্তানকে সঙ্গ দেওয়ার চেষ্টা করুন। তার সাথে খেলুন, গল্প করুন, মজা করুন, ঘুরে বেড়ান, তার দিকে মনোযোগ দিন। যখন শিশু বুঝবে আপনার কাছে তার গুরুত্ব আছে তখন সে আপনার কথা এবং কাজকে গুরুত্ব দিতে শুরু করবে। শিশুকে ভালো ভালো কথা বলুন, এতে সে ভালো হওয়ার চেষ্টা করবে।

কেএস/

Leave a Comment