ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার আগে প্রতিরোধ করুন

  • তাসফিয়া আমিন
  • জুলাই ১২, ২০১৯

গ্রীষ্ম ও বর্ষাকাল আসলেই ডেঙ্গুর প্রকোপ খুব বেড়ে যায়। এই ডেঙ্গু বা ডেঙ্গু জ্বর হলো একটি ভাইরাল ইনফেকশন। ডেঙ্গু সংক্রমক রোগ নয়, অর্থাৎ একজন ডেঙ্গু আক্রান্ত মানুষ থেকে আরেকজনে ছড়ায় না। ডেঙ্গু ভাইরাসের বাহক হলো এডিস মশা। এডিস মশা সাধারণত দিনে কামড়ায় বিশেষ করে ভোর বেলা এবং বিকেলবেলায়। চিকিৎসা বিজ্ঞানে এখনো পর্যন্ত ডেঙ্গুর কোনো টিকা আবিষ্কৃত হয়নি এবং এর নির্দিষ্ট কোনো ঔষধ নেই। তাই প্রতিরোধের মাধ্যমেই ডেঙ্গু রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব।

- ডেঙ্গু মশা, মানে এডিস মশা সকাল-সন্ধ্যা কামড়ায়। অর্থাৎ ভোরে সূর্যোদয়ের আধাঘণ্টার মধ্যে এবং সন্ধ্যায় সূর্যাস্তের আধাঘণ্টা আগে এডিস মশা কামড়াতে পছন্দ করে। সুতরাং এই দুই সময়ে মশার কামড় থেকে সাবধান থাকতে হবে।

- যেসব স্থানে এডিস মশা বাস করে সেই সব স্থানের এডিস মশার আবাস ধ্বংস করে দিতে হবে। তাই দিনের বেলা ঘরে যাতে মশা ঢুকতে না পারে সেই ব্যবস্থা নিতে হবে।

- জমে থাকা পানিতে এরা বংশ বিস্তার করে। ফুলের টব, কৃত্রিম পাত্র, পরিত্যক্ত টায়ার, গাছের কোঠর, বাঁশের গোড়ার কোঠর, ডাবের খোসা, বাসার ছাদ প্রভৃতি স্থানে জমে থাকা পানিতে এদের বংশ বিস্তার ঘটে বলে সেখানটায় মশা মারা ঔষধ ছিটিয়ে দিতে হবে।

- এই মৌসুমে যথা সম্ভব ফুল স্লিভ কাপড় , ট্রাউজার এবং mosquito repellent ব্যবহার করতে হবে।

টি/শা

Leave a Comment