ওজন কমাতে রাতের ডায়েট

  • কামরুন নাহার স্মৃতি
  • জুলাই ১৮, ২০১৯

অতিরিক্ত ওজনের জন্য অনেকেরই চিন্তার অন্ত নেই। কেউ কেউ আবার রাতের বেলা না খেয়ে থাকে। রাতের বেলা না খেয়ে থাকলে লাভের লাভ কিন্তু কিছু হবে না বরং এতে আপনার ক্ষতির পরিমাণ বাড়বে। আপনার ওজন তো কমবেই না বরং আপনার স্বাস্থ্যহানি ঘটবে, যা আপনাকে বিপদে ফেলে দেবে। তাই আপনার চটজলদি ওজন কমাতে মেনে চলুন রাতের কিছু ডায়েট। রাতের বেলা খাবার খাওয়া বন্ধ না করে মেনে চলুন রাতের ডায়েট।

১. যাদের ভাতজাতীয় খাবার পছন্দঃ
অনেকের ভুল ধারণা আছে, ভাত খেলে ওজন বাড়ে। পরিমিত পরিমাণ ভাত খেলে তা আপনার ওজন কমাতে সহায়ক হতে পারে। পরিমাণে বেশি ভাত আপনার ওজন কমাতে সহায়তা করবে না বরং ওজন বাড়িয়ে দেবে। ভাত খাওয়ার ক্ষেত্রে, এক কাপ ভাত খান রাতের বেলা। এর বেশি খেলে তা আপনাকে ওজন কমাতে সাহায্য করবে না। এক টুকরো মাছ বা মাংস খান, এতে আমিষের চাহিদা পূরণ হবে। কম তেলে রান্না বা তেলবিহীন এক কাপ সবজি খেতে পারেন। এক কাপ ডাল খান রাতে, এটা আপনার ওজন কমাতে সাহায্য করবে। একটি ফল (আপেল বা কমলা বা কলা বা পেয়ারা) খান এবং এক চামচ পরিমাণ টকদই খান। এতে আপনার খাবার হজম হবে এবং আপনার ওজন কমাতে সহায়তা করবে।

২. যাদের রুটিজাতীয় খাবার পছন্দঃ
অনেকে রাতে ভাত খান না বা খেতে চান না তারা মেনে চলুন এই চার্ট।
২ বা ৩ টি পাতলা আটা বা ময়দার রুটি, লাল আটা হলে ভালো হয়। হাফ কাপ সবজি কম তেলে বা তেলবিহীন রান্না করা। ১ বা ২ টি ডিমের সাদা অংশ খেতে পারেন। এক টুকরো মাছ বা মাংস, যা আপনার পছন্দ। রাতে ১ বা ২টি ফল খান, টকদই ২/৩ চা চামচ খেতে পারেন।

৩. যারা দ্রুত ওজন কমাতে চানঃ
যারা খুব দ্রুত ওজন কমাতে চান তারা রাতের খাবারে মেনে চলুন নিচের নিয়ম।
হাই ফাইবার কর্ণফ্লেক্স দ্রুত ওজন কমাতে সাহায্য করে। তবে খেয়াল রাখতে হবে যেন চিনি ছাড়া হয়। যদি চিনি ছাড়া খেতে সমস্যা হয় সেক্ষেত্রে মধু খেতে পারেন। রাতে ১ কাপ মাখন ছাড়া দুধ খাবেন, মাখন ছাড়া দুধে ক্যালরি কম থাকে। রাতে বেশি বেশি ফল খাবেন। সম্ভব হলে সবুজ আপেল ও কলা, এই ফল দ্রুত ওজন কমাতে সাহায্য করে।

কেএস/

Leave a Comment