কিভাবে ঘুমানো বেশি ভালো? জানুন একনজরে

  • কামরুন নাহার স্মৃতি
  • জুলাই ২৭, ২০১৯

একেকজন মানুষ একেকভাবে ঘুমাতে পছন্দ করেন। একেকজন একেকভাবে ঘুমিয়ে আরাম পান। কেউ কাত হয়ে, কেউ চিৎ হয়ে, কেউ হাটুর মধ্যে মাথা গুঁজে। ঘুম ভালো হলে মন-মেজাজ ফুরফুরে হয়। ক্লান্তি আসে না। ঘুম ভালো না হলে নানা সমস্যা দেখা যায়। ত্বকে বলিরেখা পড়ে, নাক ডাকা ও অ্যাসিড রিফ্লাক্সের সমস্যা। আসুন জেনে নেই

পিঠ সোজা করে
পিঠ সোজা করে ঘুমানো খুব ভালো পদ্ধতি, এতে ঘুম ভালো হয়। তবে খুব কম মানুষ এভাবে ঘুমায়। শোয়ার সময় খেয়াল রাখবেন মাথা যেন উঁচুতে থাকে এবং ভালো বালিশ হয়। ঘুম ভালো না হলে বদহজমের সমস্যা হতে পারে যারা নাক ডাকে তাদের জন্য এ পদ্ধতিতে ঘুমানো খুব বেশি ভালো নয়।

পাশ ফিরে
ঘুমানোর সময় পাশ ফিরে শোয়াও বেশ ভালো উপায়। এভাবে ঘুমালে বদহজমের সমস্যা হয় না। পিঠে বা ঘাড় ব্যথার সমস্যাও হয় না। নাক ডাকা রোগীদেরও সমস্যা হয় না। তবে এই অবস্থায় শোওয়ায় আপনার মুখে এক পাশ বালিশে ঘষা লেগে বলিরেখা পড়তে পারে।

হাটু ভাঁজ করে
বেশিরভাগ মানুষ পাশ ফিরে হাটু ভাঁজ করে শুয়ে থাকতে পছন্দ করে। তবে খুব বেঁকে শুলে শ্বাস নিতে অসুবিধা হতে পারে। যাদের পিঠ ব্যথা সমস্যা তারা এভাবে শুলে ব্যথা বাড়ার আশঙ্কা থাকে।

উপুড় হয়ে
উপুড় হয়ে ঘুমালে ঘাড়ে, পিঠে ব্যথা বাড়তে পারে। মুখে বলিরেখা পড়ে। এভাবে ঘুমালে মাসল এ প্রেশার পড়বে, যা স্বাস্থ্যের জন্য খুব একটা ভালো নয়। এক্ষেত্রে রাতে শ্বাস নিতে অসুবিধা হয়। ফলে বারবার ঘুম ভাঙে। 

কেএস/

Leave a Comment