স্তনের অস্বাভাবিক বৃদ্ধি সমস্যায় ফেলে অনেককেই

  • কবিতা আক্তার
  • আগস্ট ৭, ২০১৯

মেয়েদের অনেকসময় স্বাভাবিকের স্তন বেশি বড় হয়ে যায়। যা বেশিরভাগ সময়ই অস্বস্তিতে ফেলে এবং দৃষ্টিকটু হয়। অনেকসময় স্তন এতো বড় হয় যে বসার সময় হাটু পর্যন্ত আসে। যা অস্বস্তিতে ফেলে। তাই এরজন্য চিকিৎসা প্রয়োজন। আসুন জেনে নেই স্তনের অস্বাভাবিক বৃদ্ধির কারণ

মাসিকের সময় স্তনে ব্যথা
মাসিকের সময় স্তনে ব্যথা মেয়েদের বিভিন্ন সমস্যার সৃষ্টি করে। অনেকসময় এতে স্বাভাবিক যৌন জীবনে সমস্যা দেখা যায়। নিদ্রাহীনতায় ভোগা ছাড়া আরও বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। এ সময় মেয়েরা ভয়ের মধ্যে থাকে। অনেকের ভুল ধারণা, স্তন ক্যান্সারের থেকে স্তনের এই ব্যথা হয়। অন্যকোন বড় সমস্যা হওয়ার সম্ভাবনাও নেই। তবে এ সময় কফি কিংবা অন্যান্য পানীয় খেলে ব্যথা আরও বাড়তে পারে। তাই এই সময় সকল পানীয় খাওয়া থেকে বিরত থাকতে হবে। ডাক্তারের পরামর্শ নেওয়ার সময় সমস্যা খুলে বলতে হবে। মাসিকের সাথে এই ব্যথার কোন সম্পর্ক নেই। ব্যথার উৎস জানুন। স্তনের ব্যথা হলে ডাক্তারের পরামর্শ নিন।

স্তন টিউমার
বাচ্চাদের দুধ পান করানোর সময় মায়েরা এই সমস্যায় ভুগতে পারেন হঠাৎ করেই। তাছাড়া স্তনে জোড়ে ব্যথা পেয়ে রক্ত জমে গেলে, স্তনের বোটায় শিশুর কামড় কিংবা ঘা থেকেও এই সমস্যা হতে পারে। এ সমস্যায় স্তনে টনটনে ব্যথা হয়, স্তন গরম হয়ে যায়, কিছুটা লালচে বর্ণ ধারণ করে। এ সময় দ্রুত ডাক্তারের পরামর্শ নিতে হবে। ডাক্তার এন্টিবায়োটিক দিলে সেড়ে যায়। কিন্তু সেড়ে না গেলে ইনজেকশন দিয়ে চাকার মতো জমাট বাঁধা রক্ত বের করে দেয়। তাতেও কাজ না হলে অপারেশন করতে হয়।

স্তনের বোটা ভেতরে ঢুকে যাওয়া
স্তনের বোটা ভেতরে অনেক কারণেই ঢুকে যেতে পারে। তবে বাচ্চা জন্ম দেওয়ার পর ও দুগ্ধদানের পর আপনা আপনি সেড়ে যায়। এরজন্য আলাদা করে ডাক্তারের কাছে যাওয়ার প্রয়োজন নেই। তবে যদি পরিণত বয়সে এমন হয় তবে এটা জটিল সমস্যা নির্দেশ করে। ক্যান্সার হলেও স্তনের বোটা ভেতরে ঢুকে যায়। তাই ডাক্তারের কাছে যাওয়া উচিত।

কেএস/

Leave a Comment