শিশুকে শারীরিক ও মানসিক সুস্থ রাখার উপায়

  • কবিতা আক্তার
  • আগস্ট ৯, ২০১৯

শিশুকে শারীরিক ও মানসিকভাবে সুস্থ রাখার জন্য বাবা-মায়ের দায়িত্ব অনেক। তাই জানতে হবে শিশুকে শারীরিক ও মানসিক সুস্থ রাখার উপায়

=> শিশুদের শারীরিক ও মানসিক সুস্থতার জন্য মুখগহ্বরের যত্ন নেওয়া প্রয়োজন। শিশুদের জন্মের পর যত্ন নেওয়া শুরু করা চাই। আর শিশুর বড় হওয়ার পাশাপাশি দাঁতের যত্ন নিতে হবে।

=> শিশুর দাঁতের ক্ষয়রোগ হয় ব্যাকটেরিয়া জীবানুর উপস্থিতিতে শর্করাযুক্ত খাবার গ্রহন করলে হয়ে থাকে। ব্যাকটেরিয়া দাঁতের এনামেল নষ্ট করে মুখগহ্বরের মিউটেনম অংশে প্রধানত ক্ষয়রোগের সৃষ্টি করে এবং তার পর জীবানু ও তাতে অংশ নেয়। যখন জুসভরতি খাবার মা বাবা শিশুকে ফিডার বা বোতলে করে মুখে দিয়ে ঘুমিয়ে পরে সেটি অবশ্যই দাঁত ক্ষয়ের পথ সহজ করে দেয়।

=> আবার যদি অনেকক্ষন যাবৎ শর্করাযুক্ত খাবার মুখে রাখা হয় তবে এটি দাঁতের ক্ষয়রোগের উৎপাদন করে। চুইংগাম, কোমল পানীয় শর্করার তুলনায় বেশি ক্ষতিকর। সাধারনত ভেতরের দাঁতের প্রান্ত থেকেই ক্ষয় ও পোকা খাওয়া শুরু করে। যদি অল্পতেই ব্যবস্থা না নেওয়া হয় তাহলে এটি আরো গভীরে চলে যাবে।

=> মাড়ি ও দাঁতের চারপাশে পুজ, পালপাইটিস ও প্রদাহ হয়। এবং তা ছড়িয়ে দাঁত গুলোকে নষ্ট করে। যদি নষ্ট দাঁত চিহ্নিত করা হয় তবে তাতে ব্যথা বেদনার ঔষধ দিতে হবে। যদি বেশি দাঁত নষ্ট হয় তাহলে সেই পরিমাণ ঔষধ খাওয়ান বা ইনজেকশনের সাহায্যে এন্টিবায়োটিক দিতে পারেন।

=> শিশুকে প্রতিদিন সকালে ও রাতে দুবার ব্রাশ করান। বোতল বা ফিডার ব্যবহার না করে শিশুকে খাবার খাওয়ানোর অভ্যাস করুন।

কেএস/

Leave a Comment