ভালো ঘুমের জন্য খাবার কতটা জরুরি?

  • কবিতা আক্তার
  • আগস্ট ১৮, ২০১৯

শরীর সুস্থ রাখতে হলে ভালো ঘুম খুব জরুরি। ঘুম ভালো না হলে দেখা দিতে পারে নানা ধরনের অসুখ-বিসুখ, মস্তিষ্ক, হজমশক্তি, এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাবে। এ কারণে বিশেষজ্ঞরা ৭/৮ ঘন্টা ঘুমের পরামর্শ দেন।

বেশিরভাগ মানুষেরই অনিদ্রার সমস্যা আছে। ঘন্টার পর ঘন্টা বিছানায় এপাশওপাশ করে কেটে যায়, শুয়ে থেকেও ঘুম আসে না। সারারাত ছটফট করে। যাদের ভালো ঘুম হয় না, তাদের ভালো ঘুমের জন্য খাদ্যতালিকায় কিছু পরিবর্তন আনতে হবে।

প্রচুর পরিমাণে এমাইনো এসিড আছে এমন সব প্রোটিনসমৃদ্ধ খাবার রাতে খাওয়া উচিত। রাতে মুরগীর মাংস, দুধ, দই জাতীয় খাবার খেতে পারেন। সাদা ভাত কিংবা আলুও খেতে পারেন রাতে। খাওয়ার পর বাদাম খেলে রাতে ঘুম ভালো হয়। গবেষণায় দেখা গেছে, কলা খেলে রাতে ভালো ঘুম হয়। এতে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম আছে যা শরীরের মাংসপেশী শিথিল হতে সাহায্য করে, এতে ঘুম ভালো হয়।

মধু মস্তিষ্কের জন্য খুব উপকারী। এটা ভালো ঘুমেও কার্যকর ভূমিকা পালন করে। রাতে অ্যালকোহল, পনির, ঝাল খাবার, ভারী খাবার রাতে না খাওয়ায় ভালো। দুপুরের খাবার পর থেকে ক্যাফেইন খাওয়া একেবারেই উচিত নয়। ঘুমানোর অন্তত তিনঘণ্টা আগে রাতের খাবার শেষ করে ফেলতে হবে। এছাড়া ভালো ঘুম এবং মানসিক চাপ কমানোর জন্য দিনে ব্যায়াম করা ভালো।

কেএস/

 

Leave a Comment