নবজাতকের নখের যত্নে করনীয়

  • তাসফিয়া আমিন
  • সেপ্টেম্বর ৩, ২০১৯
নবজাতকের নিজের নখের আঁচড়ে গাল বা শরীর কেটে যাওয়া নতুন কিছু নয়। সব বাচ্চাদেরই এই সমস্যা হয়। নখ থেকে আঘাত লাগতে পারে শিশুর চোখে, মুখে ও গায়ে। অনেক বাচ্চার চোখে আঁচড় লেগে জটিল সমস্যাও তৈরি হয়। নবজাতকের পায়ের নখের থেকে জলদি বেড়ে যায় হাতের আঙুলের নখ।
 
সপ্তাহে একবারের বেশি নখ ছোট করতে হবে এই সব বিপদ এড়াতে গেলে। ছোট্ট ছোট্ট নখের প্রয়োজন পর্যাপ্ত যত্নেরও। নিয়মিত নখের যত্ন নিলে বিপদ যেমন এড়ানো যায়, সেরকমই নখের স্বাস্থ্যও ভালো হয় এবং নখের কোণে হওয়া ইনফেকশন থেকে রক্ষা পায় বাচ্চাটি। বাচ্চাকে নিয়মিত গোসল করালেও অনেক মা-ই তার নখের যত্ন নিতে ভুলে যান। ওইটুকু আঙুলে দানার মতো নখ, তাতে আবার কী ধুলো ময়লা জমবে, এই ভেবে নখ পরিষ্কার করার কথা মনেও থাকেনা। কিন্তু শিশুর নখও নিয়মিত পরিষ্কার করা দরকার।
 
নখের কোণে ময়লা জমে থাকে, যা হয়তো আমাদের চোখেও পড়ে না। এবার ওই নখ শুদ্ধ আঙুল বাচ্চা যদি মুখের মধ্যে পুরে নেয়, তা হলে ময়লা গেলো ওর পেটে। এই ময়লা থেকে বাচ্চার পেটের বিভিন্ন সমস্যা হতে পারে। গোসলের আগে যখন বাচ্চাকে তেল মালিশ করেন, তখন আপনার ওই তেল মাখা আঙুলগুলো দিয়ে শিশুর নখেও একটু মালিশ করে দিন। অলিভ অয়েল হলে বেশি ভালো হয়। অলিভ অয়েল হাতে নিয়ে নখ এবং নখের চারপাশের চামড়া আলতো করে ম্যাসাজ করে দিন। এতে নবজাতকের নখ পরিষ্কার হবে সাথে নখের স্বাস্থ্যও ভালো থাকবে।
 
কেএস/

 

Leave a Comment