আপনার বাচ্চা কি অনেক চঞ্চল?

  • তাসফিয়া আমিন
  • অক্টোবর ১৭, ২০১৯

বাচ্চা অ্যাটেনশন ডেফিসিট হাইপারঅ্যাকটিভিটি ডিসঅর্ডার- এ ভুগছে না তো? সব বাচ্চা-ই কমবেশি চঞ্চল হয়ে থাকে এবং তাদের কর্মচাঞ্চল্য বেশী থাকবে সেটাই স্বাভাবিক। তবে কিছু বাচ্চা একটু বেশিই চঞ্চল হয়। কেউ কেউ (২% এর মতো) আবার অ্যাটেনশন ডেফিসিট হাইপারঅ্যাকটিভিটি ডিসঅর্ডার (Attention Deficit Hyperactivity Disorder) এ ভোগে, যেটাকে সংক্ষেপে বলা হয় হাইপার-অ্যাকটিভিটি (Hyperactivity) ।

অনেক বাচ্চাই আচরণের সমস্যা বা মনোযোগের সমস্যা থাকলেও চঞ্চল হয় না, কিংবা তাদের মধ্যে হাইপারঅ্যাকটিভিটি’র পরিমাণ হয়তো খুবই সামান্য। স্বাভাবিক চঞ্চলতা আর এডিএইচডি এর মধ্যে পার্থক্য বুঝতে পারাটাই বাবা-মা কিংবা স্বাস্থ্য পরিদর্শকের জন্য বড় চ্যালেঞ্জ, কারণ এডিএইচডি হলে প্রাথমিক অবস্থাতেই এর চিকিৎসা শুরু করতে হয়।

চঞ্চল বাচ্চার সাথে কীভাবে খাপ খাওয়াবেন তার কিছু পরামর্শ জেনে নিনঃ

- প্রতিদিনের একটা রুটিন রাখুন। যদি আপনার বাচ্চা অনেক চঞ্চল হয় বা তাকে সামলানো কঠিন হয়, তাহলে রুটিন কাজ হতে পারে। এটা আপনাকে শান্ত থাকতে সাহায্য করবে, এবং আপনার চাপ কমাবে।

- বাচ্চাকে কোলা পানীয়, চা , কফি ইত্যাদি দেবেন না। এগুলোতে ক্যাফেইন থাকে যা আপনার বাচ্চাকে হাইপারঅ্যাকটিভ করে তুলতে পারে। চিনির ক্ষেত্রেও একই প্রভাব পড়তে পারে।

- বাচ্চার জন্য আলাদা করে সময় বের করুন। কারণ আপনার বাচ্চা হয়তো দিনের বেশিরভাগ সময়ের জন্যই (এমনকি রাতেও) আপনার মনোযোগ চাইছে , এবং আপনাকে মাঝে মাঝে ‘না’ বলতে হবে। যদি দিনের বিশেষ সময় শুধুমাত্র বাচ্চার জন্যই থাকে, তাহলে এটা আপনার জন্যও সহজ হবে, এবং আপনার বাচ্চার জন্যও মেনে নেয়া সহজ হবে। 

কে/এস

Leave a Comment