মাড়ি ভালো রাখুন ঘরোয়া উপায়ে

  • কবিতা আক্তার
  • নভেম্বর ১১, ২০১৯

মাড়ি ভালো রাখুন ঘরোয়া উপায়ে

দাঁতের যত্নে আমরা বেশ অবহেলা করি ছোটবেলা থেকেই। বড় হয়েও সেই অভ্যাস আমরা ছাড়তে পারিনা। গবেষণায় দেখা গেছে, ৫৫% পূর্ণবয়স্ক মানুষ আলসেমি করে এবং ঘুমের কারনে রাতের বেলা দাঁত ব্রাশ করেনা। ফলে দাঁতের এবং দাঁতের মাড়ির বিভিন্ন সমস্যা দেখা দেয়।

এর মধ্যে অন্যতম সমস্যা হলো মাড়ি থেকে রক্ত পড়া। অনেক চিকিৎসা করেও যা থেকে মুক্তি পাওয়া যায় না। তাই আসুন জেনে নেই ঘরোয়া উপায় যা তৎক্ষণাৎ মাড়ি থেকে রক্ত পড়া রোধে করণীয় এবং উপশম দেবে। এছাড়া মাড়ির সুরক্ষাতেও কাজ করবে।

লবঙ্গ
ঘরে থাকা সবচেয়ে সহজলভ্য এবং মাড়ির রক্ত পড়া বন্ধে সবচেয়ে বেশি কার্যকরী উপাদানটি হলো লবঙ্গ। লবঙ্গের অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান মাড়ির রক্ত পড়া দ্রুত বন্ধ করে এবং দাঁতের জন্য ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর করে। দুটো লবঙ্গ মুখে দিয়ে চুষতে থাকুন, মাড়ির সমস্যা দূর হবে।

অ্যালোভেরা
আমরা অনেকেই জানি অ্যালোভেরার নানা ঔষধি গুণাগুণের কথা। এর মধ্যে মাড়ির সুরক্ষার গুণটিও পড়ে। অ্যালোভেরা পাতা দিয়ে এর ভেতরের অ্যালোভেরা জেল বের করে মাড়িতে ঘষে নিন। এরপর মুখে কিছুক্ষণ রেখে দিন। দেখবেন মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ হয়ে গেছে।

নিয়মিত ব্রাশ ও ফ্লস করা
অনিয়মিত ব্রাশ করলে অনেকসময় মাড়ি থেকে রক্ত পড়া সমস্যা দেখা দেয়। তাই নিয়মিত ব্রাশ করার অভ্যাস করা উচিত। ব্রাশের পাশাপাশি ফ্লস করাও অত্যন্ত জরুরী। কারন ফ্লসের সাহায্যে মাড়ি থেকে খাদ্যকণা দূর হয়, যা ব্রাশের পরেও থেকে যায়। তাই নিয়মিত ব্রাশের পাশাপাশি ফ্লসও করা উচিত।

ফল ও কাঁচা সবজি খাওয়া
আপেল, পেয়ারা, গাজর, পেঁপে এসব ফল মাড়ির জন্য অত্যন্ত উপকারী। এই ধরনের ফলমূল ও কাঁচা সবজি খাওয়ার সময় দাঁতের মাড়ির ভেতর রক্ত সঞ্চালন বৃদ্ধি পায় এবং এতে মাড়ি থেকে রক্ত পড়ার সমস্যা থেকে রেহাই পাওয়া যায়।

লবণ পানির কুলকুচা
মাড়ির সমস্যা থেকে রেহাই পেতে লবণ পানির কুলকুচা করুন। কুসুম কুসুম গরম পানিতে লবণ দিয়ে কুলকুচা করলে মাড়ির সমস্যা দূর হয়। এক মগ কুসুম গরম পানিতে সামান্য লবণ দিয়ে মিশিয়ে দিনে তিনবার কুলকুচা করলে মাড়ির সমস্যা থেকে রেহাই পাওয়া যায়।

কে/এস

Leave a Comment