আপনার বাচ্চার দাঁত উঠেছে না? জেনে নিন বিস্তারিত

  • তাসফিয়া আমিন
  • নভেম্বর ২০, ২০১৯

বাচ্চার দাঁত উঠছে না কেন? বেশিরভাগ চিন্তিত মায়ের প্রশ্ন এটি। বাচ্চার বয়স প্রায় ১০ মাসের বেশি হয়ে গেল কিন্তু দাঁত উঠছে না কেনো !! আজকাল দাঁত না উঠার কারণে অনেকে তার বাচ্চাকে ডাক্তারের কাছে নিয়ে যান।

জেনে নিন দাঁত উঠার সময় কখনঃ সাধারণত শিশুর ৬ মাস বয়সে প্রথমে নিচের মাড়ির সামনের দুটি দাঁত উঠে। এরপর ৮ মাস বয়সে উপরের মাড়ির সামনের দুটি দাঁত উঠে। আর বয়স যখন ১০ মাস, তখন শিশুর মুখের উপরে এবং নিচের মাড়ির লেটারাল ১টি করে দাঁত দেখা দেয়। পরবর্তীতে ১৪ মাস বয়সে শিশুর মাড়ির প্রথম একটি করে দাঁত উঠে। ১৮ মাস বয়সে ক্যনাইন এবং ২৪ মাস বয়সে ২য় মোলার দাঁত উঠে।চিকিৎসকদের মতে, ১৪ মাস বয়সের পরেও দাঁত না উঠলে ডাক্তারের শরণাপন্ন হতে হবে। তবে, American Academy of Pediatrics (AAP) বলেছে ১৮ মাসের কথা।

দেরিতে দাঁত উঠার কারণঃ

- বংশগত

- প্রিম্যাচুউর অথবা কম ওজন নিয়ে জন্মগ্রহণ করা শিশু

- থাইরয়েডের সমস্যা

- পুষ্টিহীনতা

- বিভিন্ন ভিটামিন ও মিনারেলের ঘাটতি জনিত সমস্যা ইত্যাদি।

American Journal Of Orthodontics & Dentofacial Orthopedics বলছে, এগুলোর পাশাপাশি বিভিন্ন জিনগত সমস্যা, ভিটামিন ডি রেজিস্ট্যান্স রিকেটস, ডাউন সিনড্রোম ইত্যাদির কথা। আপনার বাচ্চাকে প্রতিদিন অন্তত ২০ মিনিট করে সূর্যের আলোতে রাখুন(অবশ্যই সকালের আলোতে)। তার খাবারের তালিকায় সামুদ্রিক মাছ, ডিম, দুধ, দই, বাদাম, মটরশুঁটি, সবুজ শাকসবজি, সয়া মিল্ক, শিমের বীজ, আয়োডিনযুক্ত লবণ ইত্যাদি রাখুন। আপনার বাচ্চার দেরিতে দাঁত উঠার কারণ যদি চিকিৎসাগত হয় তাহলে চিকিৎসা নিন, আর পুষ্টিগত কারণ থাকলে শিশু পুষ্টি বিশেষজ্ঞের শরণাপন্ন হোন।

কে/এস

Leave a Comment