পিঠের ব্যথা সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলুন কিছু বিষয়

  • কামরুন নাহার স্মৃতি
  • নভেম্বর ২৩, ২০১৯

প্রযুক্তির উন্নয়নের সঙ্গে সঙ্গে মানুষের কর্মপরিধি বেড়ে গেলেও কমে গিয়েছে কায়িক পরিশ্রম। বেশিরভাগ কাজই দেখা যায় চেয়ার টেবিল ভিত্তিক। অনবরত বসে থাকায় পিঠে ব্যথা করে না এমন লোক খুঁজে পাওয়া যাবে না। এক্ষেত্রে সামান্য বিশ্রাম আপনাকে পিঠের ব্যথা থেকে মুক্তি দিতে পারে কিন্তু ব্যথা যখন ব্যাধির মতো হয়ে যায় তখন মেনে চলতে হয় কিছু নিয়মও!

- পিঠের ব্যথা খুব বেশি হলে প্রথম ব্যায়াম হলো বিশ্রাম নেওয়া। একেবারেই না করলে নয় এমন হাঁটাহাঁটি ছাড়া অন্তত দুদিন পায়ের পূর্ণ বিশ্রাম দিন।

- ব্যথার জায়গার পাশে বরফ রেখে জায়গাটি ৭-৮ মিনিট ম্যাসাজ করুন, আরাম পাবেন। প্রথম দু'একদিন এভাবেও যদি ভালো না হয় তাহলে গরম পানিতে তোয়ালে ভিজিয়ে গরম ভাপ নিয়ে দেখতে পারেন।

- পিঠব্যথার অন্যতম কারণ হলো মাংশপেশীতে জড়তা। বিছানায় চিত হয়ে শুয়ে পড়ুন। এরপর দুই হাঁটু বিছানা থেকে তুলে বুকের উপর ভাঁজ করুন। হালকা চাপ প্রয়োগ করুন এবং ছেড়ে দিন। এভাবে কয়েকবার করুন, আরাম পাবেন।

- বিছানা থেকে চট করে উঠে না পড়ে গড়িয়ে নামুন। বিছানার প্রান্তে আসার পর পিঠ শক্ত করে ফেলুন। পা নামিয়ে দিন নিচে এবং দেহকে বিছানা থেকে তুলে আনুন। গবেষণায় দেখা গেছে, ব্যথা উপষমের জন্য এটা খুব কার্যকরী।

- গদিতে মোড়া বিছানা পরিহার করুন। সমতল এবং শক্ত বিছানায় শোবার অভ্যাস করুন।

- কাজের সময় ব্যথা অনুভূত হলে নিজের সুন্দর স্মৃতিগুলো মনে করুন। দেখবেন ব্যথা কম টের পাচ্ছেন! নিয়মিত ব্যায়াম করুন, তবে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী।

কে/এস

Leave a Comment