চোখ ওঠা রোগ ও তার চিকিৎসা

  • কবিতা আক্তার
  • ডিসেম্বর ১৩, ২০১৯

সাধারণত চোখ ওঠা বলতে চোখ লাল হওয়া, খচখচ করা, চোখ সামান্য ব্যথা করা, চোখে পিচুটি জমা, রোদে বা আলোতে তাকালে কষ্ট হওয়া ও পানি পড়াকে বোঝায়। বিশেষ করে রাতে ঘুমের পর সকালে চোখের কোনে ময়লা জমতে পারে। শিশুদের ক্ষেত্রে চোখ দিয়ে পানি পড়তে পারে এবং সর্দি ও চুলকানি একসঙ্গেও হতে পারে।

সাধারণভাবে ভাইরাসের কারনে চোখ ওঠা রোগ হয়। শুধু ভাইরাসই এর কারণ নয়। ভাইরাসের কারণে যে চোখ ওঠা রোগ হয় তা ব্যাপকভাবে সংক্রমিত হতে পারে। ঘনবসতিপূর্ণ এলাকায় এ রোগ দ্রুত ছড়িয়ে পড়ে। এমনকি রোগীর ব্যবহৃত গামছা, তোয়ালে সুস্থ কেউ ব্যবহার করলে তারও আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।

চোখ উঠলে চোখ লাল হয় কিন্তু চোখে কোন ব্যথা দেখা যায়। চোখে ময়লা জমে চোখ আটকে যায়, ফলে চোখ খুলতে কষ্ট হয়। যদি চোখ উঠার সাথে এসব উপসর্গ দেখা যায় তাহলে রোগীকে সতর্ক হতে হবে। এবং যত তাড়াতাড়ি সম্ভব ডাক্তারের কাছে যেতে হবে। এছাড়া চোখ উঠলে চোখ দিয়ে যে পানি বের হয় তা আঠালো হতে পারে।

চোখের পাতা ফোলা থাকবে এবং চোখে বালু জাতীয় কিছু পড়লে যেমন অস্বস্তি হয় তেমন হতে পারে। প্রথমে এক চোখে হতে পারে, পরে অন্য চোখও আক্রান্ত হতে পারে।

ভাইরাসজনিত চোখ উঠার জন্য তেমন কোন ঔষধের প্রয়োজন হয় না, কারণ এ চোখ উঠা সাতদিনের মধ্যে এমনিতেই সেড়ে যায়। তবে চিকিৎসকরা কখনো কখনো এ জাতীয় চোখ উঠার জন্য অ্যান্টিবায়োটিক ড্রপ দিয়ে থাকেন।

কে/এস

Leave a Comment