পুরুষের শুক্রাণু বৃদ্ধি করে কাঠবাদাম

  • কবিতা আক্তার
  • ডিসেম্বর ১৮, ২০১৯

আধুনিকতার ছোঁয়ায় এবং প্রযুক্তির উৎকর্ষতায় মানুষের জীবনযাত্রা সহজ হয়ে আসলেও কমে যাচ্ছে প্রজনন ক্ষমতা। বিভিন্ন ইলেকট্রিক পণ্য থেকে বিচ্ছুরিত নানা রকম রেডিয়েশন, ক্যামিকেল মিশ্রিত খাবার গ্রহণের পাশাপাশি অনিয়ন্ত্রিত জীবনযাত্রার ফলে কমে যাচ্ছে পুরুষের শুক্রাণু উৎপাদনের ক্ষমতা। কমে যাচ্ছে শুক্রাণুর মানও। তাই একটি সন্তানের আশায় অনেক দম্পতিকে বছরের পর বছর ডাক্তারের কাছে দৌঁড়াতে দেখা যায়। অথচ দৈনিক মাত্র সাতটি কাঠবাদাম গ্রহণে পুরুষের শুক্রাণুর পরিমান এবং মান উভয়ই বাড়বে বলে জানিয়েছে ইতালির একদল বিশেষজ্ঞ।

তুরিনের এক হাসপাতালে একশ জনের ওপর এই জরিপ চালানো হয়। এই জরিপে প্রমাণিত হয়, দৈনিক মাত্র সাতটি কাঠবাদাম পুরুষের শুক্রাণুর পরিমান এবং মান বৃদ্ধি করবে বহুলাংশ। শুধু কাঠবাদামই নয়, যে কোন ধরনের বাদাম শুক্রাণুর পরিমান বাড়িয়ে দেয় এবং মান বৃদ্ধি করতে সাহায্য বলে উঠে এসেছে এই জরিপে।

জরিপে অংশগ্রহণকারীদের দুটি দলে ভাগ করা হয়। এরপর একদলের দৈনিক খাদ্য তালিকায় সাতটি বাদাম যুক্ত করা হয় এবং অপর দলকে বেশি করে সামুদ্রিক মাছ ও শস্যজাতীয় খাদ্য দেওয়া হয়। নির্দিষ্ট সময় পরে দেখা যায়, উভয় দলেরই প্রজনন ক্ষমতা বেড়েছে এবং শারিরীক প্রদাহ কমেছে।

কে/এস

Leave a Comment