স্মৃতিশক্তি লোপ পাওয়ার কিছু কারণ

  • তাসফিয়া আমিন
  • জানুয়ারি ১৫, ২০২০

শরীরের পাশাপাশি মস্তিষ্কের পুষ্টির জন্য সুষম খাবার অত্যন্ত জরুরি। মস্তিষ্ক সঠিক পুষ্টি না পেলে অনেক ক্ষেত্রেই স্মৃতিভ্রমসহ আরও নানান সমস্যা দেখা দেয়। তবে খাদ্যাভ্যাস ছাড়াও আরও বেশ কিছু কারণে দুর্বল স্মৃতিশক্তির সমস্যা দেখা দিতে পারে।

কম ঘুমঃ নির্দিষ্ট পরিমাণ ঘুম না হলে বা ঘুমে বারবার ব্যঘাত ঘটলে মস্তিষ্ক বিশ্রাম পায় না ফলে মস্তিষ্ক ক্ষতিগ্রস্ত হয় এবং দীর্ঘদিন এমন চললে এর ফলাফল হতে পারে দুর্বল স্মৃতিশক্তি। যা থেকে আলৎঝাইমার’স হওয়ার ঝুঁকি থাকে।

পরিবেশ দূষণঃ ২০১৭ সালের এক গবেষণায় জানা যায়, দীর্ঘদিন দুষিত এলাকায় যারা বসবাস করেন তাদের স্মৃতিভ্রংশের ঝুঁকি থাকে। দূষিত পরিবেশের বাতাসে যে পদার্থগুলো থাকে তা শরীরে প্রবেশ করে প্রদাহ সৃষ্টি করে যা থেকে টক্সিসিট ও আলৎঝাইমার’স রোগের সূত্রপাত হতে পারে।

খাদ্যাভ্যাসঃ একবারে অতিরিক্ত খাবার খাওয়া এবং অনেক দেরি করে খাবার খাওয়া, দুটি অভ্যাসই মস্তিষ্কের জন্য ক্ষতিকর। টানা ১২ ঘণ্টা না খেয়ে থাকা মস্তিষ্কের জন্য অত্যন্ত ক্ষতিকর। এক্ষেত্রে রাতের খাবার এবং সকালের নাস্তার মধ্যকার সময়ের পার্থক্যও বেশ উল্লেখযোগ্য। তাই সুস্থ মস্তিষ্কের জন্য সঠিক খাদ্যাভ্যাস গড়ে তুলতে হবে। 

একাকিত্বঃ যারা একাকিত্ব অনুভব করেন অথবা সমাজ থেকে নিজেকে গুটিয়ে রাখেন তাদের আলৎঝাইমার’স হওয়ার ঝুঁকি রয়েছে। বয়সের সাথে সাথে এর লক্ষণ প্রকাশ পায়।

Leave a Comment