গর্ভাবস্থায় ত্বকে যেসব সমস্যা হয়!

  • কামরুন নাহার স্মৃতি
  • ফেব্রুয়ারি ১৫, ২০২০

নারীজীবন পূর্ণতা পায় মাতৃত্বের স্বাদ গ্রহণের পর। এ সময় সন্তানসম্ভবা মায়ের পরিচর্যার গুরুত্ব অনেক। গর্ভাবস্থায় ত্বকে বিভিন্ন রকম সমস্যা দেখা দিতে পারে। এ সময় ত্বকে কী ধরনের সমস্যা হয় এবং এর প্রতিকারে কী করতে পারেন এ ধরনের কিছু পরামর্শ...
গর্ভাবস্থায় অনেক ক্ষেত্রে সারা শরীরে বিশেষ করে পেট ও হাতে চুলকানি হয় এবং লাল হয়ে যেতে পারে। একে পলসরফিক ইরাপশন অব প্রেগন্যান্সি বা পিউপিপি বলে। এ রকম চুলকানির ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিয়ে গর্ভবতীর জন্ডিস আছে কি না দেখে নেওয়া উচিত। তবে সাধারণ ক্যালামাইনযুক্ত লোশন ব্যবহার করলে চুলকানির হাত থেকে অনেকটাই রেহাই পাওয়া যায়। প্রসবের পর এটু আপনা থেকেই মিলিয়ে যায়। এ নিয়ে দুশ্চিন্তার কোন কারণ নেই।

আবার অনেক সময় প্রেগন্যান্সির চার থেকে পাঁচ মাস থাকাকালীন তলপেট, উরু ও বুকে ফাটা এবং লম্বা কুঁচকানো দাগ দেখা যায়, একে স্ত্রেচ মার্ক বা স্ট্রেয়ি বলে। এ রকম দাগ হঠাৎ মোটা হলেও হতে পারে। আবার বয়ঃসন্ধিতেও দেখা দিতে পারে। ত্বকে টান পড়ার জন্য এ রকম ফাটা দাগের সৃষ্টি হয়। এটি কোনো অসুখ নয়। এটি হলো একটি কসমেটিক সমস্যা। ভিটামিন ই, অ্যালোভেরা ট্রেটিনাইসযুক্ত মলমের সাহায্যে এর উপশম হতে পারে।

গর্ভধারণের দ্বিতীয় ভাগে সারা শরীরে এক ধরনের ইনফেকশন হতে পারে। যা পানি নিয়ে ফুলে ওঠে। এটি অনেকটা হারপিস ইনফেকশনের মতো দেখতে, চুলকানি থাকে। এ রকম ইনফেকশনকে হারফিস জেসটেশন বলে। তবে এ রোগের সঙ্গে হারপিস ভাইরাস ইনফেকশনের কোনো সম্পর্ক নেই। এক্ষেত্রে চর্ম বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত।

Leave a Comment