কোন রঙের ফল কতটা উপকারী!

  • কামরুন নাহার স্মৃতি
  • মার্চ ১৪, ২০২০
যদি চান আপনার চারপাশের পৃথিবীটা এমনই রঙিন থাকুক, তাহলে খাবারের তালিকায় রং-বেরঙের ফল আর সবজি যোগ করুন। অবশ্য প্রতিদিনের খাদ্য তালিকায় কম-বেশি রঙিন ফল ও শাকসবজি থাকেই। তবে কোন রঙের ফল ও সবজিতে কতটা উপকারতা তা জানা থাকলে খাদ্য তালিকা নির্বাচন করা আপনার জন্য সহজ হবে। এই রঙিন ফল ও সবজিগুলো আপনার হার্ট ভালো রাখবে, দূরে থাকবে ক্যান্সারও। জেনে নিন কোন ফল ও সবজিতে কতটা উপকারিতা...
 
হলুদ ও সবুজঃ সবুজ শাক, তরমুজ, ব্রকলি, ক্যাপসিকাম এগুলো হলো সবুজ শাকসবজি ও ফলের মধ্যে অন্যতম। যাদের দৃষ্টিশক্তি দুর্বল তাদের জন্য এই অক্সিডেন্ট খুব উপকারী। তাই চোখ ভালো রাখতে নিয়মিত হলুদ ও সবুজ রঙের ফল ও শাকসবজি খান।
 
লাল রংঃ টমেটো, তরমুজ, শুকনো মরিচ, বেরি এগুলো রয়েছে লাল রঙের ফল ও সবজির তালিকায়। ক্যান্সারমুক্ত সুস্থ জীবন যাপনে প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন লাল রঙের ফল ও শাকসবজি।
 
 
কমলা রংঃ কমলা রং দেখতে বেশ আকর্ষণীয়। শুধু তাই নয়, এই রঙের ফল সুস্বাদু ও ভীষণ পুষ্টিকর। কমলা, গাজর, লেবু, আনারস, পেঁপে- কমলা রঙের ফল ও শাকসবজির কথা বললে এগুলোর নামই প্রথকমে মনে পড়ে। এই রঙের ফল এবং শাকসবজি শরীরে জোগায় প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট আর বিটা ক্যারোটিন। এছাড়া, ভিটামিন এ-র ঘাটতি পূরণ করার পাশাপাশি রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায়।
 
বেগুনি রংঃ চোখ ধাঁধানো এই রঙের যেকোন ফল কিংবা শাকসবজিই বেশ উপকারী। বেগুনি রঙের ফল-সবজি মানেই বেগুন, কালো আঙুর, চেরি, নীল বেরি, স্ট্রবেরী ইত্যাদি। খাবার তালিকায় রাখুন বেগুনি রঙের ফল ও সবজি রাখুন।
 
সাদা রংঃ সাদা যেমন পবিত্রতার প্রতীক, তেমনই এই রঙের ফল ও সবজি সুস্থতারও প্রতীক। সাদা রঙের ফল এবং সবজির তালিকায় রয়েছে পেঁয়াজ, রসুন, মুলা, মাশরুম। এগুলো হাড়ের জন্য যেমন উপকারী, তেমনি ক্যান্সার প্রতিরোধেও সাহায্য করে।
 
 

Leave a Comment