মাস্ক পরার সঠিক নিয়ম জানুন!

  • কামরুন নাহার স্মৃতি
  • মার্চ ১৬, ২০২০
চীনে মহামারির আকার ধারণ করেছে করোনা ভাইরাস। অন্যান্য দেশগুলোতেও ছড়িয়ে পড়েছে এই আতঙ্ক। পার্শ্ববর্তী দেশ ভারতেও ইতিমধ্যে ছড়িয়ে পড়েছে। এর মধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছবিসহ একটি বার্তা ছড়িয়ে পড়েছে। ভাইরাস আটকাতে কীভাবে মাস্ক পরতে হবে, তাই বলা হয়েছে সেখানে।
 
সেখানে বলা হচ্ছে যে মেডিক্যাল মাস্ক যেমন রঙিন দিকটা বাইরে করে পরা যায়, তেমনই উল্টো করে নিয়ে সাদা দিকটাও বাইরে করে পরা যায়। মেসেজ অনুযায়ী, যদি কেউ অসুস্থ হয় এবং তার জীবাণু যাতে বাইরের দিকে ছড়িয়ে না যায়, তারজন্য রঙিন দিকটা বাইরের দিকে রেখে পড়তে হবে। কিন্তু যে সুস্থ এবং বাইরের জীবাণু শরীরে প্রবেশ করতে দিতে চায়না, তাকে সাদা দিকটা বাইরের দিকে রেখে পরতে হবে। কিন্তু এই বিষয়টি সম্পূর্ণ ভুল বলে জানাচ্ছেন চিকিৎসকরা। কোন অবস্থাতেই সার্জিক্যাল মাস্ক উলটো করে পরা উচিত নয়। সব সময় এক রঙিন দিকটা বাহিরের দিকে থাকবে।
 
চিকিৎসকদের মতে, সাদা দিকটা বাইরে দিকে রেখে পরলে শুধু যে তা কোনো কাজ করে না তাই নয়, পাশাপাশি এটি অত্যন্ত অসুবিধাজনকও। পাবলিক প্লেসে গেলে অবশ্যই মাস্ক পরা উচিত বলে জানিয়েছেন ডাক্তাররা। এছাড়া ঘন ঘন হাত ধোয়া, অসুস্থ ব্যক্তির সংস্পর্শে না যাওয়া, সাধারণ সর্দি জ্বর হলেও ঘরে থাকার পরামর্শ দিচ্ছেন ডাক্তাররা। একই মাস্ক বড়দের পাশাপাশি ছোটরাও ব্যবহার করতে পারে বলে জানিয়েছেন তারা।

Leave a Comment