বাচ্চার খাবার নিয়ে বিশেষ কিছু সতর্কতা!!

  • তাসফিয়া আমিন
  • মার্চ ৩০, ২০২০

বাচ্চার খাবার নিয়ে বিশেষ কিছু সতর্কতা!!

১. বাচ্চাকে একসাথে বা একদিনে ডিম-মাছ-মাংস অনেক রকম খাবার খাওয়াবেন না। নতুন কোনও আমিষ দিলে সেটা কম কম পরিমাণে অন্তত তিনদিন খাওয়ান। এই তিনদিন খাবার হজমে বাচ্চার কোনও সমস্যা হচ্ছে কি না, সেদিকে খেয়াল রাখুন। যদি মনে হয় হজমে সমস্যা হচ্ছে তাহলে খাবারটি আর খাওয়াবেন না।

২. অনেকে বাচ্চার খাবারে সামান্য তেল ও জিরে/হলুদের মতো মশলা দিয়ে থাকেন। বাচ্চার জন্য সবকিছুই হবে পরিমাণে কম। এক-দুদিন দিয়ে দেখুন, বাচ্চার শরীরে কোনও অস্বস্তি হচ্ছে কি না। সমস্যা না হলে ধীরে ধীরে খাবারে মসলার পরিমাণ বাড়াতে পারেন।

আরো পড়ুন :  শিশুর গলা খুসখুস করে? জেনে নিন এ সম্পর্কিত কিছু তথ্য!

৩. বাচ্চার খাবারে চিনি ব্যবহার করবেন না। ভালো মানের তালের চিনি অনেকেই ব্যবহার করেন, কিন্তু সবথেকে ভালো হয় অল্প খাঁটি গুড় ব্যবহার করলে। লবণের ক্ষেত্রে বলবো এক চিমটে করে রক সল্ট ব্যবহার করতে।

৪. বাড়িতে তৈরি খাঁটি ঘি বা অরগানিক বাটার ব্যবহার করুন বাচ্চার খাবারে। সয়াবিন বা সাধারণ রান্নার তেল বাচ্চার স্বাস্থ্যের জন্য ভালো নয়।

৫. বাচ্চার বয়স ১ বছর না হলে খুব বেশি বৈচিত্র্য আনা যাবে না ওর খাবারে। তবে ৮-৯ মাসের বাচ্চা যা খেতে পারে, ১০-১২ মাসের বাচ্চাকে চোখ বন্ধ করে সেটা দিতে পারেন। বাড়বে শুধু পরিমাণ বা খাবার সময়!

আরো পড়ুন :  আপনার বাচ্চা সারাক্ষণ মোবাইল বা টিভির স্ক্রিনের দিকে তাকিয়ে থাকে?

Leave a Comment