করোনাভাইরাসের সময় শারীরিক মিলনের ক্ষেত্রে যা জানা জরুরি!

  • তাসফিয়া আমিন
  • এপ্রিল ১২, ২০২০

যৌনমিলনের মাধ্যমে কি করোনাভাইরাস ছড়াতে পারে? প্রশ্নটা হয়ত অনেকের মনেই ঘুরছে। জেনে নিন এ সম্পর্কিত কিছু প্রশ্ন ও উত্তর।

প্রশ্ন ১. এই ভয়ংকর পরিস্থিতিতে যৌনমিলন কতটা নিরাপদ?

- স্বামী-স্ত্রী যদি একই পরিবেশে, একসঙ্গে বাস করেন এবং ঘরের বাইরে না যান, তবে পরিস্থিতি বিবেচনায় চিন্তিত হওয়ার কোনো কারণ নেই। তবে দুজনের মধ্যে একজনের শারীরিক অসুস্থতা বা ঠান্ডা-জ্বর হলে দূরত্ব বজায় রাখতে হবে, ঘনিষ্ঠ হওয়া যাবেনা। এক্ষেত্রে পরস্পরের মধ্যে অন্ততপক্ষে দুই মিটার বা ছয় ফিট দূরত্বে থাকতে হবে সবসময়।

আরো পড়ুন :  শিশুর জন্য গরুর দুধ, না মহিষের দুধ কোনটা বেশি ভাল?

আবার এটাও মনে রাখতে হবে একজনের সামান্য উপসর্গ দেখা দিলেই যে অন্য সঙ্গীরও সংক্রমণ হয়ে গেছে তা ভেবে নেওয়া ঠিক হবে না। তাই দূরত্ব বজায় রাখার সর্বোচ্চ চেষ্টা করতে হবে।

প্রশ্ন ২. সম্প্রতি যার সঙ্গে চুম্বনের ঘটনা ঘটেছে, তার করোনাভাইরাসের উপসর্গ দেখা দিয়েছে, এখন আমার করণীয় কী?

- যেকোনো ধরনের শারীরিক সংস্পর্শে আসা ব্যক্তির যদি করোনাভাইরাসের উপসর্গ দেখা দেয়, তবে প্রথমেই নিজেকে সবার কাছ থেকে আলাদা করে ফেলতে হবে। নিজের শারীরিক উপসর্গগুলোর প্রতি কড়া নজর রাখতে হবে। যদি উপসর্গ দেখা দেয় তবে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। নিজেদের দায়িত্বশীল হতে হবে। যে আক্রান্ত হচ্ছেন, তার উচিত সম্প্রতি শারীরিক সংস্পর্শে আসা সবাইকে তা জানানো, যাতে সে সতর্ক হতে পারে, সবার থেকে আলাদা হয়ে যেতে পারে। অপরপক্ষের জন্যও একই কথা প্রযোজ্য।

আরো পড়ুন :  স্বাস্থ্যবান শিশুর ওজন কেমন হওয়া উচিত?

প্রশ্ন ৩. করোনাভাইরাস ছড়ানোর আগে জন্মনিরোধক ব্যবহার করিনি, এখন কি কনডম ব্যবহার শুরু করতে হবে?

- কনডমের সঙ্গে করোনাভাইরাস সংক্রমণের কোনো সম্পর্ক নেই। যেসব কারণে কনডম ব্যবহার করা হয়, তা যদি আপনার ক্ষেত্রে প্রযোজ্য না হয়, তবে ভাইরাসের আতঙ্কে নতুন করে তা শুরু করা জরুরি নয়।

প্রশ্ন ৪. যৌনাঙ্গ স্পর্শ করা থেকে কি করোনাভাইরাস ছড়াতে পারে?

- একে অপরের জননাঙ্গ স্পর্শ করা মানেই আপনারা সঙ্গমে লিপ্ত হতে যাচ্ছেন। যৌন সঙ্গমের সময় ভাইরাস পরস্পরের মাঝে ছড়িয়ে পড়ার অসংখ্য উপায় আছে। তাই বুদ্ধিমানে কাজ হবে যার সঙ্গে একই ঘরে, একই পরিবেশে বাস করছেন না তার থেকে পুরোপুরি দূরে থাকা।

আরো পড়ুন :  প্রতিদিন বাচ্চাকে নুডলস খাওয়াচ্ছেন? বাচ্চার ক্ষতি করছেন না তো?

Leave a Comment