শিশুদের জন্য ওটসের স্বাস্থ্য উপকারিতা

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • এপ্রিল ৩০, ২০২০

পুষ্টিতে ভরপুর, ওটসের অনেক স্বাস্থ্যকর উপকারিতা রয়েছে বিশেষত শিশুদের জন্য। তাদের মধ্যে কিছু হলঃ

খনিজ সমৃদ্ধ : ওটস এমন খনিজ পদার্থযুক্ত যা আপনার শিশুর বিকাশের জন্য ক্যালসিয়াম, আয়রন, জিঙ্ক, ফসফরাস, পটাসিয়াম, সোডিয়াম এবং ম্যাগনেসিয়ামের জন্য প্রয়োজনীয়। হাড় গঠনে ক্যালসিয়াম ও ফসফরাস সহায়তা করে, আয়রন দেহে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়ায় এবং পটাসিয়াম ও সোডিয়াম শরীরে স্নায়বিক কার্যগুলিতে সহায়তা করে বলে জানা গেছে। ম্যাগনেসিয়াম শক্তি উৎপাদন করতে সহায়তা করে এবং শিশুদের মধ্যে দাঁতের ও হাড়ের স্বাস্থ্যের উন্নতি করে।

ভিটামিনের ভাল উৎস : ফোলেট, ভিটামিন বি-৬, ভিটামিন কে ও ভিটামিন ই, থায়ামিন, রাইবোফ্লাভিন এবং নিয়াসিনের মতো ভিটামিনের  উপস্থিতি আপনার শিশুর বৃদ্ধি ও বিকাশের জন্য প্রয়োজনীয় পরিপূরক করে।

আরো পড়ুন : আপনার শিশুর জন্য আমিষ বা মাংস ছাড়া খাদ্য

অ্যান্টিঅক্সিডেন্টসমূহের পরিমাণ বেশি : অ্যান্টিঅক্সিড্যান্ট শরীরে ফ্রি র‌্যাডিক্যাল দ্বারা আক্রমণের ঝুঁকি হ্রাস করতে পারে এবং এটি শিশুর ডায়েটের একটি অপরিহার্য অঙ্গ। খনিজ ও ভিটামিনের পাশাপাশি ওটসে অ্যান্টিঅক্সিডেন্ট উচ্চমাত্রায় থাকে যা শিশুর পক্ষে গুরুত্বপূর্ণ।

শক্তির উৎস : প্রতি ১০০ গ্রাম ওটমিল শিশুর জন্য ৪০০ কিলোক্যালরি শক্তি সরবরাহ করে। এই শক্তি শিশুদের বিকাশের পর্যায়ে এবং তাদের বিকাশকে সহায়তা করার জন্য প্রয়োজনীয়।

আরো পড়ুন : কী করবেন চিকেন পক্স হলে?

সহজে হজম হয় : ওটসের মধ্যে প্রচুর পরিমাণে ডায়েটরি ফাইবার থাকে যা অন্ত্রের আন্দোলনের জন্য দুর্দান্ত, এইভাবে সহজে হজম হওয়াতে সহায়তা করে। এই গুণ শিশুদের জন্যও আদর্শ কারণ তাদের পাচনতন্ত্র এখনও বিকশিত হচ্ছে।

সূত্র : গুগল 

Leave a Comment