এই গরমে পরিবারকে সুস্থ রাখতে ইফতারে যা অবশ্যই রাখবেন!

  • কবিতা আক্তার
  • মে ৭, ২০২০

এই গরমে সবাইকে নাজেহাল হতে হচ্ছে। এমন অবস্থায় পেট ঠান্ডা থাকলে আপনি অনেকটাই স্বস্তি পাবেন। পেট ঠান্ডা থাকলে শরীরও ভেতর থেকে ঠান্ডা থাকবে। হজম ভালো হলে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা। খাবার থেকে পুষ্টি মিলবে শরীরে। এই প্রতিদিন কিছু ঠান্ডা খাবার খেতে হবে যা আপনার পেটকে ঠান্ডা রাখতে সাহায্য করবে ।

ডাবের পানি: যেহেতু প্রচুর গরম তাই ইফতারে ঠান্ডা কিছু খেতে ইচ্ছে করতে পারে। সেক্ষেত্রে কোমল পানি একদমই নয়, তার বদলে ডাবের পানি খান। ডাবের পানি শরীরকে ভেতর থেকে সুস্থ রাখে ও পেট ঠান্ডা রাখে। ডাবের পানিকে বলা হয় ন্যাচারাল এনার্জি ড্রিংক।

আরো পড়ুন : আপনার বাচ্চা কি বেশি ঘুমায়?

শসা: শসায় পানির পরিমাণ অনেকটাই। তাই ইফতারে শসা খেতে পারেন। এমনি হোক বা সালাতে সাথে হোক আপনার খাবার তালিকায় শসা কিন্তু অবশ্যই রাখতে হবে। শরীর আর পেট ঠান্ডা রাখার পাশাপাশি শসা ত্বকের জন্যও খুব উপকারি।

তরমুজ: এই সময়ের ফল তরমুজ। এতে আছে প্রচুর পরিমাণে পানি, যা আমাদের শরীরের পানির পরিমাণ ঠিক রাখে। ঘামের সাথে যে পানি বেরিয়ে যায় তার ফলে আমাদের শরীর ডিহাইড্রেট হয়ে পড়ে সেই ঘাটতি তরমুজ মিটিয়ে দেয়। পাশাপাশি এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন আর মিনারেলস তাই খাবারে রাখা দরকার।

লেবু: ক্লান্তি দূর করতে ও এনার্জি ফিরিয়ে আনতে শরীরকে ঠান্ডা রাখতে লেবুর জুরি মেলা ভার। সকালে উঠে গরম পানির সাথে লেবু খেলে শরীর টক্সিন মুক্ত হবে পাশাপাশি সারাদিন তরতাজা থাকা যাবে।

আরো পড়ুন : শিশুদের মারাত্বক ক্ষতি করছে মোবাইল ফোন

ডালিম: ডালিমও কিন্তু এই গরমে শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে। ফ্রিজের ঠান্ডা পানি না খেয়ে এটির রস খেয়ে নিন অনেক ভালো লাগবে।

লাউ: আমাদের শরীরকে ভেতর থেকে ঠান্ডা রাখে এই সবজি। চিকিৎসকরাও এই সবজি খেতে বলেন শরীর ঠান্ডা রাখার জন্য।

টক দই: রোজা আর গরম হজমে সমস্যা হতেই পারে এই সমস্যা থেকে মুক্তি দেবে টক দই। এটি খাবার যেমন হজম করায় তেমনি শরীরের ভেতরের তাপকে কমাতে সহায়তা করে।

পুদিনা পাতা: গরমে পুদিনা পাতা যে কত ভালো কাজ দেয় সেইটা অনেকেই জানেন। আমরা অনেকেই অন্য কিছু খাই বা না খাই পুদিনা পাতার সরবত কিন্তু খেয়েই থাকি। এটি আপনার শরীরকে বিভিন্ন পেটের সমস্যা থেকে দূরে রাখবে।

Leave a Comment