শিশুদের জন্য কয়েকটি আয়রন সমৃদ্ধ খাবার

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • মে ৯, ২০২০

বাচ্চাদের জন্য আয়রনের উপকারী বৈশিষ্ট্য অনেক। পর্যাপ্ত বৃদ্ধি এবং বিকাশের উন্নতি থেকে রক্তস্বল্পতা অব্যাহত রাখতে, আয়রন একটি প্রয়োজনীয় পুষ্টি যা সঠিক স্বাস্থ্য ও সুস্থতা নিশ্চিত করে। বেশিরভাগ শিশুর কমপক্ষে চার মাস বয়স না হওয়া পর্যন্ত কোনও ধরণের আয়রন সাপ্লিমেন্টের প্রয়োজন হয় না। কারণ গর্ভাবস্থার চূড়ান্ত ত্রৈমাসিকের সময় সমস্ত শিশুরা তাদের মায়েদের কাছ থেকে প্রচুর পরিমাণে আয়রন পায়। 

সঠিক বৃদ্ধি এবং বিকাশের জন্য আয়রন একটি প্রয়োজনীয় পুষ্টি উপাদান। এটি ফুসফুস থেকে শরীরের অন্যান্য অংশ ও পেশীগুলিকে অক্সিজেন সংরক্ষণ এবং ব্যবহার করতে রক্তের অক্সিজেনকে সহায়তা করে শরীরের সঠিক ক্রিয়াকলাপকে সহায়তা করে। মূলত, আয়রন স্বাস্থ্যকর রক্তের প্রধান উপাদান, এবং আয়রনের অভাব রক্তাল্পতার কারণ হতে পারে, যা সন্তানের দেহের মূল কার্যগুলিকে প্রভাবিত করে।

আরো পড়ুন : বাচ্চাদের জন্য সাগুদানা রান্নার কিছু সহজ রেসিপি

আয়রনের ঘাটতির লক্ষণ : আপনার সন্তানের আয়রনের ঘাটতি থাকলে আপনি নিম্নলিখিত লক্ষণগুলি লক্ষ্য করতে পারেন।

- ফ্যাকাশে ত্বক

- ক্ষুধামন্দ

- অবিরাম ক্লান্তি

- অস্বাভাবিক শ্বাসপ্রশ্বাস

- বিলম্বিত বৃদ্ধি এবং বিকাশ

- ঘন ঘন অসুস্থতা।

আয়রন সমৃদ্ধ খাবার দুই ধরণের রয়েছে – হেম এবং নন-হেম। হেম হিমোগ্লোবিন থেকে উদ্ভূত হয় এবং সাধারণত প্রাণীজাতীয় পণ্য বিশেষত পোলট্রিজাত জিনিস ও মাংসে এটি পাওয়া যায়। হেম-আয়রন নন-হেম আয়রনের চেয়ে দ্রুত শরীরে শোষিত হয়। বাচ্চাদের খাওয়ার জন্য প্রচুর নিরামিষাশী এবং নিরামিষভোজী আয়রনযুক্ত খাবার রয়েছে। এখানে শিশুদের জন্য আয়রন সমৃদ্ধ খাবারের সংকলন দেওয়া হয়েছে।

আরো পড়ুন : শিশুর রাতে না ঘুমানোর কারণ ও প্রতিকার

মাংস এবং পোলট্রি : এগুলো হেম আয়রনের বিশেষ উৎস, বিশেষত লাল মাংস এবং লিভার। রান্নার আগে মাংসের সমস্ত চর্বিযুক্ত অংশগুলো সরিয়ে দেওয়ার চেষ্টা করুন, কারণ এতে কোনও আয়রন নেই। বাচ্চাকে খাওয়ানোর আগে আপনার মাংস ভালভাবে রান্না করা উচিত। অন্যথায়, তাদের পক্ষে সহজেই চিবানো এবং হজম করা কঠিন হতে পারে।

ডিমের কুসুম : বাচ্চা ও শিশুদের জন্য আয়রনের আরেকটি ভাল উৎস, ডিম সহজেই পাওয়া যায় এবং রান্না করা ও খাওয়া সহজ। ডিমের কুসুমকে বিভিন্ন রেসিপিগুলোতে অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন। এটি গ্যারান্টি দেয় যে আপনার শিশু প্রতিদিন একই জিনিস না খেয়ে নিয়মিত আয়রনের একটি স্বাস্থ্যকর ডোজ পায়। ক্যারামেল কাস্টার্ড বা কাস্টার্ড ফ্ল্যান মিষ্টান্নগুলোর জন্য কয়েকটি সুস্বাদু বিকল্প যা ডিমের কুসুম দিয়ে তৈরি হয়।

লাল এবং ব্রাউন রাইস : শিশুদের জন্য নন-হেম আয়রন সমৃদ্ধ খাবারের উৎসগুলোর দুর্দান্ত উৎস, এই জাতের চাল আপনি সাধারণভাবে রান্না করলে আপনার সন্তানের পছন্দ নাও হতে পারে। আপনার খাবারের অভ্যাসের উপর নির্ভর করে শাকসবজি, ডিম বা মাংস যোগ করে এর সাথে কিছু স্বাদ যোগ করার চেষ্টা করুন।

আরো পড়ুন : শিশুর কাওয়াসাকি রোগে করণীয়

বীনস : প্রায় সব জাতের বীন আয়রনে সমৃদ্ধ। মুসর ডাল, কিডনি বীন বা রাজমা, ছোলা এবং সয়াবিন এর কয়েকটি উদাহরণ। আপনি বীনস স্টিম করতে পারেন এবং আপনার বাচ্চাকে দেওয়ার আগে কিছুটা লবন ও হালকা মশলা দিয়ে সেগুলোতে স্বাদ যোগ করতে পারেন। এগুলো আপনি মাংস বা ভাতের সাথেও মিশিয়ে নিতে পারেন।

মিষ্টি আলু এবং আলু : আলুতে বেশিরভাগ আয়রন ধরে রাখার জন্য অবশ্যই খোসা সহ সেদ্ধ করতে ভুলবেন না। বেকড এবং স্টিম করা আলু বা মিষ্টি আলু বেশিরভাগ বাচ্চার কাছে প্রিয়। আপনি ফ্রেঞ্চ ফ্রাইয়ের সাথে সাদৃশ্য রাখতে তাদের টুকরো টুকরো করে কাটতে পারেন, কারণ এটি বাচ্চাদের নিজে নিজে খাওয়ার সময় তাকে সহজেই তাদের আঁকড়ে ধরতে সহায়তা করবে। চটকানো আলু আর একটি প্রিয় খাবার হতে পারে।

আরো পড়ুন : শিশু-কিশোরদের হাড় ক্ষয়

সীফুড বা সমুদ্রের খাবার : সামুদ্রিক খাবার আপনার সন্তানের জন্য আয়রন সহ প্রয়োজনীয় বিভিন্ন পুষ্টি উপাদানের উৎস। টুনা, বাটা এবং চিংড়ি আয়রনের সেরা উৎস। এগুলো আপনি বিভিন্ন উপায়ে রান্না করতে পারেন এবং নিয়মিত আপনার শিশুকে খাওয়াতে পারেন। তবে, সচেতন থাকুন যে কিছু শিশু নির্দিষ্ট সীফুডের প্রতি অ্যালার্জি হতে পারে, তাই যত্ন সহকারে এগুলি আপনার সন্তানের সাথে পরিচয় করিয়ে দিন।

চিনাবাদাম মাখন বা পিনাট বাটার : প্রচুর বাচ্চাদের মধ্যে পছন্দের, চিনাবাদাম মাখন, আয়রনে প্যাকড হয়। পাউরুটির সাথে এটি ব্যবহার করা সর্বদা এটি একটি স্বাস্থ্যকর খাবার তৈরি করবে। আপনি একটি বিশেষ ট্রিটের জন্য চিনাবাদাম মাখনের কুকিজ চেষ্টা করে দেখতে পারেন। সমৃদ্ধ ময়দা বা ওটমিল ব্যবহার আপনাকে স্বাস্থ্যকর-খাবার খাওয়ার পরিমাণ বাড়িয়ে তুলতে সহায়তা করে।

তোফু : নিরামিষাশীদের জন্য মাংসের একটি দুর্দান্ত বিকল্প, তোফুতে উল্লেখযোগ্য পরিমাণে আয়রন রয়েছে। আপনি টোফুকে স্ট্রাইপ আকারে কাটাতে পারেন এবং এটি আপনার শিশুর কাছে দেওয়ার আগে ডিপ-সহ প্লেটে সেট করে নিন। এটি ল্যাকটোজ-অসহিষ্ণুতাযুক্ত শিশুরাও খেতে পারে।

আরো পড়ুন : শিশুর অস্থির স্বভাবের কারণ ও প্রতিকার

আলুবোখরা এবং ক্র্যানবেরি রস : আয়রন সমৃদ্ধ কয়েকটি ফলের রস। তাদের মিষ্টি স্বাদ শিশুদের বেশ পছন্দের হতে বাধ্য, তবে প্রতিদিন তাদের এক গ্লাসের বেশি না দেওয়ার বিষয়ে নিশ্চিত হন। এই রসগুলো মূত্রনালীর স্বাস্থ্যের জন্যও ভাল এবং কোষ্ঠকাঠিন্য রোধ করে। এগুলোতে কোনও ফ্যাট বা কোলেস্টেরল থাকে না।

শুকনো বীজ : ভ্রমণের সময় বা খেলার সময়ের পরে একটি দুর্দান্ত স্ন্যাক, শুকনো বীজ চিবানো মজাদার। সূর্যমুখী, কুমড়ো এবং তিল ইত্যাদি বীজে উল্লেখযোগ্য পরিমাণে আয়রন রয়েছে। আপনি এগুলো থেকে একটি গ্রানোলা বার তৈরি করার চেষ্টা করতে পারেন বা এটিকে আকর্ষণীয় করে তুলতে পুডিং এবং অন্যান্য মিষ্টি ট্রিটে গার্নিশিং হিসাবে ব্যবহার করতে পারেন।

গম এবং ওটমিলের ক্রিম : ওটস সিরিয়ালের মধ্যে সর্বাধিক আয়রনের পরিমাণ থাকে। ওটমিলের মাত্র এক বাটি আপনার শিশুর দৈনিক আয়রনের প্রয়োজনীয়তার প্রায় ৬০% সরবরাহ করতে পারে। এক বাটি গমের ক্রিম আপনার সন্তানের প্রতিদিনের লোহার প্রয়োজনীয়তা পূরণ করতে পারে। তবে, নন-হেম আয়রন হওয়ায় শরীরের পক্ষে সমস্ত আয়রন শোষিত করা কঠিন হতে পারে।

আরো পড়ুন : শিশুর জন্ডিস হওয়ার কারণ ও চিকিৎসা

শুকনো ফল : শুকনো খেজুর, এপ্রিকট, আলুবোখরা এবং কিসমিস, সবগুলিতেই প্রচুর পরিমাণে লোহা থাকে। আপনার সন্তানের ক্ষুধার্ত অবস্থায় বা মুখরোচক খাবারের জন্য এগুলো অত্যন্ত স্বাস্থ্যকর স্ন্যাকস তৈরি করে। আপনার বাচ্চাকে শুকনো ফল খেতে উৎসাহিত করতে যখনই তারা জলখাবার চায় তখন এটি দেওয়া একটি ভাল অভ্যাস যা আপনি তাঁর যৌবনেও চালিয়ে যেতে চাইতে পারেন।

সবুজ শাক-সবজী : আপনার বাচ্চাদের কাঁচা বা স্টিম করা সবুজ শাক-সবজী পরিবেশনের সময় তা তাঁরা খেয়ে শেষ করতে আপনার অসুবিধা হতে পারে। পালং শাক, ব্রোকলি, কলার্ড এবং ক্যাল আয়রন ও অন্যান্য অনেক প্রয়োজনীয় পুষ্টি সমৃদ্ধ। আপনি এগুলি একটি পেস্টের সাথে মিশ্রিত করতে পারেন এবং এগুলিকে গ্রেভি, স্যুপ বা ডিপগুলিতে ব্যবহার করতে পারেন। প্রয়োজনে মশলা দিয়ে কিছুটা স্বাদ যুক্ত করুন।

টমেটো : আপনার শিশু যদি সুন্দর ছোট কিউবগুলিতে কাটা তাজা টমেটো খেতে অস্বীকার করে, তবে এটি সূর্যের নীচে বা বেক করে শুকানোর চেষ্টা করুন। তারপরে আপনি এগুলি থেকে সস এবং স্যুপ তৈরি করতে পারেন। টমেটো সসের সাথে স্প্যাগেটি এবং হালকা স্বাদযুক্ত টমেটো স্যুপ আপনার সন্তানের কাছে হিট হওয়ার ব্যাপারে নিশ্চিত।

Leave a Comment